আজ রেড রােডের অনুষ্ঠানে কাটছাট করােনা কাঁটায়

এবছর সেনা জওয়ানদের কুচকাওয়াজ দেখার অনুমতি নেই দর্শকদের। রেড রােড চত্বরে আমজনতার প্রবেশাধিকার নিষেধাজ্ঞা আরােপ করা হয়েছে।

Written by SNS Kolkata | January 26, 2021 1:47 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা আবহে এই প্রথম ঐতিহ্যে বদল হল রেড রােডে। প্রজাতন্ত্র দিবসের কর্মসূচিতে বেশ কিছু কাটছাট করা হচ্ছে। এবছর সেনা জওয়ানদের কুচকাওয়াজ দেখার অনুমতি নেই দর্শকদের। রেড রােড চত্বরে আমজনতার প্রবেশাধিকার নিষেধাজ্ঞা আরােপ করা হয়েছে। ভিআইপ দর্শকের সংখ্যাও এবারে থাকছে হাতে গােনা।

সূত্রের খবর সংক্রমণ এড়াতে এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে একাধিক বিষয় বাতিল করা হয়েছে। এই প্রথম অনুষ্ঠান হবে দর্শকহীন। এমনকী মাত্র দুশো টি কনটিনজেন্ট এবারে অনুষ্ঠানে অংশ নিচ্ছে l। ফি বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান দেখতে রেড রােড চত্বরে ভিড় জমান অসংখ্য মানুষ। দর্শকদের প্রবেশের জন্য একাধিক গেট তৈরি করা হয়।

গ্যালারিতে বসেও অনুষ্ঠান দেখার ব্যবস্থা থাকে। নজরদারির জন্য মােতায়েন করা হয় বাড়তি পুলিশ। ওড়ানাে হয় ড্রোন ক্যামেরা। এবারে তার বহর অনেকটাই কম। যদিও নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁটো থাকবে বলে আশ্বস্ত করেছে প্রশাসন। থাকবে পুলিশের বিশেষ নিরাপত্তা বলয় এবং ড্রোন ক্যামেরা। বাড়তি সতর্ক থাকছে রাজ্য প্রশাসন। অনুষ্ঠানে অংশ নেওয়া।

দর্শকদের নিরাপদ দূরত্ব বজায় রেখে আসনে বসতে হবে ভিভিআইপিদের বসার জায়গায় নির্দিষ্ট দূরত্ব রাখা হচ্ছে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকড়, মমতা বন্দ্যোপাধ্যায় সহ প্রশাসনিক কর্তা ব্যক্তিরা।

মূল অনুষ্ঠানস্থল ভিভিআইপি ছাড়া অন্য কারও প্রবেশাধিকার থাকছে না। দর্শকদের প্রবেশাধিকার না থাকায় ব্রিগেড প্যারেড গ্রাউন্ড চত্বর এবং সেই সংলগ্ন এলাকা বাঁশ দিয়ে ঘেরা হয়নি রেড রােড সংলগ্ন রাস্তায় ব্যারিকেড টপকে যাতে সাধারণ মানুষ। ঢুকতে না পারে তার জন্য অবশ্য বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কলকাতা।

পুলিশ টহল দেবে লালবাজারের রেডিও ফ্লাইং স্কোয়াড এবং হেভি রেডিও ফ্লাইং স্কোয়াডের গাড়ি। পাশাপাশি মূল অনুষ্ঠানস্থলে থাকছে কমান্ডাে। থাকছে ওয়াচ টাওয়ার। নাশকতার ঘটনা কিংবা অপ্রীতিকর ঘটনা রুখতে অনুষ্ঠানস্থল এবং তার আশপাশে স্নিফার ডগ দিয়ে তল্লাশি চালানাে হচ্ছে।