বঙ্গোপসাগরে নিম্নচাপ, আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গে শুরু হচ্ছে বর্ষা

বেশ কয়েকদিন ধরে চলছে ভ্যাপসা গরম। এবার এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির পূর্বাভাস শােনাল আবহাওয়া দফতর। বর্ষার আগমন হতে চলেছে দক্ষিণবঙ্গে।

Written by SNS Kolkata | June 29, 2019 2:46 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: IANS)

বেশ কয়েকদিন ধরে চলছে ভ্যাপসা গরম। এবার এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির পূর্বাভাস শােনাল আবহাওয়া দফতর। বর্ষার আগমন হতে চলেছে দক্ষিণবঙ্গে।

সূত্রের খবর, আগামী দু-এক দিনের মধ্যেই বর্ষার বৃষ্টি শুরু হতে চলেছে দক্ষিণবঙ্গে। আর্দ্রতাজনিত অস্বস্তিও কয়েকদিনের তুলনায় শুক্রবার ছিল কিছুটা কম। দুই ২৪ পরগনা, কলকাতা, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম এবং নদিয়ায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

স্বাভাবিকভাবে ৮ জুন পশ্চিমবঙ্গে বর্ষা ঢােকার কথা। যদিও এবার মৌসুমি বায়ু ঢুকতে দেরি হয়েছে। ২১ জুন বর্ষা ঢুকে পড়ে রাজ্যে, যদিও তারপর উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হলেও বৃষ্টির অপেক্ষায় ছিল কলকাতা সহ দক্ষিণবঙ্গ। মৌসুমিবায়ু অত্যন্ত দুর্বল হওয়ায় এখনও সেভাবে ভারী বৃষ্টির দেখা মেলেনি দক্ষিণবঙ্গে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়া, অন্ধ্র এবং ওড়িশা উপকুলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত থেকে শক্তি অর্জন করে সক্রিয় হতে চলেছে মৌসুমি বায়ু। তার ফলে দক্ষিণবঙ্গেও এবার বর্ষার বৃষ্টি হতে চলেছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, ‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তার জেরেই আগামী রবিবার থেকে এ রাজ্যে বর্ষা নামছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে’।

রবিবার ৩০ জুন উত্তর বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। যে সকল মৎস্যজীবী গভীর সমুদ্রে আছেন, তাঁদের রবিবার সকালের মধ্যেই উপকুলে ফিরে আসতে উপদেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে।