বাংলায় ঘূর্ণিঝড় নিয়ে সতর্কতা

পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসতে পারে আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড়। গুরুগম্ভীর হয়ে আগামী শনিবার ২২ তারিখে ভারী নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরের পূর্ব উপকূলে।

Written by SNS Alipur | May 20, 2021 5:35 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: IStock)

পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসতে পারে আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড়। গুরুগম্ভীর হয়ে আগামী শনিবার ২২ তারিখে ভারী নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরের পূর্ব উপকূলে। শক্তি বাড়িয়ে প্রল গর্জনে তাই ছুটে আসবে পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে।

আবহবিদরা বলছেন, ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে বুধবার নাগাদ। তার আগে মঙ্গলবার সন্ধে থেকেই হাল্কা – মাঝারি বৃষ্টি শুরু হয়ে যাবে বাংলার উপকূলবর্তী এলাকাগুলিতে। গাঙ্গেয় বঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। সমুদ্রের ঢেউয়ের উচ্চতা বাড়বে।

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ উপকূলবর্তী জেলাগুলিতে সতর্কতা জারি হয়েছে। আন্দামান সাগর পার হওয়ার সময়েই ঘন্টায় ৪৫-৬৫ কিলােমিটার বেগে ঝড় বইবে। শক্তি বাড়িয়ে যত উপকূলের দিকে ধেয়ে আসবে বাতাসের বেগও বাড়বে।

রবিবার থেকেই ঝড়ের দাপট মালুম পাওয়া যেতে পারে। উপকূলের জেলাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিলােমিটার বেগে ঝােড়াে হাওয়া বইবে। মঙ্গল ও বুধবার ঝড়ের বেগ আরও বাড়বে। মৌসম ভবন বলছে, আরব সাগর ও বঙ্গোপসাগরে সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা ১-২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

এই মুহুর্তে বঙ্গোপসাগরে সমুদ্রতলের উষতা ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিবেশ তৈরি করেছে। সেই সঙ্গে পারিপার্শ্বিক বায়ু প্রবাহ, জলীয় বাষ্পের ঘনত্ব সব দিক দেখেই শক্তিশালী ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেওয়া সম্ভব হচ্ছে।