সংযুক্ত মোর্চা ভাঙলে দায় নিতে হবে কংগ্রেস: বিমান বসু

ভােটের পর জোট ভাঙলে তার দায় বামেরা নেবে না। ২৭ সেপ্টেম্বর কৃষকদের কা ভারত বন্‌ধের সমর্থনে এক সভা থেকে মঙ্গলবার একথা বললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

Written by SNS Kolkata | September 16, 2021 11:55 pm

৭৫ বছরের ঊর্ধ্বে সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে কেউ থাকবে না, যখন এই সিদ্ধান্ত হতে চলেছে ঠিক সেই সময় ৮২ বছর বয়সেও বিমান বসু পথে নেমে ত্রিপুরার পার্টির জন্য লাল বালতি হাতে নিয়ে নিউ মার্কেটে ত্রাণ সংগ্রহ করছেন (Photo:SNS)

সংযুক্ত মাের্চা ভাঙলে দায় নিতে হবে কংগ্রসকে। ভােটের পর জোট ভাঙলে তার দায় বামেরা নেবে না। ২৭ সেপ্টেম্বর কৃষকদের কা ভারত বন্‌ধের সমর্থনে এক সভা থেকে মঙ্গলবার একথা বললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

অন্য অবিজেপি রাজ্যের বিরােধীদের উপর আক্রমণ হলেই বঙ্গের শাসকদল সমালােচনায় সরব হয়। অথচ ত্রিপুরায় বামেদের উপর আক্রমণের পরও কেন তৃণমূল চুপ রইল তা নিয়ে প্রশ্ন তুললেন বাম নেতৃত্ব। সেইসঙ্গে কৃষকদের কো বন্ধুকে সমর্থন করতে রাজ্যের শাসকদলের কাছে আবেদন জানিয়েছে বামেরা।

ভবানীপুরে উপ নির্বাচনে প্রার্থী দেয়নি কংগ্রেস। সিপিএম প্রার্থী দিলেও প্রচারে নামবে না বলে জানিয়েছে বিধানভবন। আবার সামশেরগঞ্জে দলের প্রার্থী প্রত্মিন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেও হাত চিহ্নে ছাপ দেওয়ার পক্ষে প্রচার চালাচেছ কংগ্রেস। তিনটি কেন্দ্রের ভােট নিয়ে কংগ্রেসের চিন্তাভাবনায় ধোঁয়াশায় সিপিএম।

বিশেষ করে ভবনীপুরে প্রচারে নামা ও সামশেরগঞ্জ নিয়ে বিধানভবনের সঙ্গে কোনও কথা হয়নি বলে জানান সংযুক্ত মাের্চার মূল কারিগর বিমান বসু। তিনি বলেন, আমরা জোট ভাঙর কথা কখনও বলিনি। তবে তিনটি কেন্দ্রের নির্বাচন নিয়ে কংগ্রেস কী করছে তা মানুষ দেখছে।

ত্রিপুরায় বামেদের ওপর বিজেপির আক্রমণের কড়া নিন্দা করে বাম নেতৃত্ব। সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রর অভিযােগ, সে রাজ্যে বিরােধী দলনেতাকে তাঁর কেন্দ্রে যেতে দেওয়া হয় না। প্রতিবাদ করলেই আক্রমণ করা হয়। তবে ত্রিপুরায় আক্রমণ হলে বঙ্গে প্রতিবাদ হবে বলে সাফ জানান তিনি।

কিন্তু বঙ্গের শা দল কেন প্রতিবাদ করল না তা নিয়ে সমালােচনায় সরব হৃ বাম নেতৃত্ব। আবার কৃষকদের একা বনধে বামেরা রাক্কায় নেমে পালন করবে বলে জানান নেতারা।

আন্দোলনরত কৃষকদের সঙ্গে তৃণমূল নেতৃত্ব দফায় দফায় বৈঠক করে সমর্থন জানালেও এখনও কেন বনধ নিয়ে একটি কথাও বলছেন না তা নিয়েও সমালােচনা করেন ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়, আরএসপির মনােজ ভট্টাচার্য ও সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়।