বাংলায় ১১৬ টি আসনে প্রার্থী দিয়ে নেতৃত্ব চাইছে কংগ্রেস

পশ্চিমবঙ্গে ১১০ টি থেকে ১১৬ টি আসনে প্রার্থী দিতে চাইছেই কংগ্রেস। এই মর্মে প্রদেশ কংগ্রেসকে নির্দেশ দিয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

Written by SNS Kolkata | December 30, 2020 12:23 pm

কংগ্রেস (File Photo: IANS)

আসন্ন বিধানসভা নির্বাচনে জোট বাঁধতে চলেছে বাম-কংগ্রেস। এবার জোটের পূর্ব প্রস্তুতি হিসেবে আসন সমঝােতা করতে চায়ছে দুই দলই। সূত্রের খবর, পশ্চিমবঙ্গে ১১০ টি থেকে ১১৬ টি আসনে প্রার্থী দিতে চাইছেই কংগ্রেস। এই মর্মে প্রদেশ কংগ্রেসকে নির্দেশ দিয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। 

প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের সময় বাম-কংগ্রেস জোটবদ্ধ হলেও ২৪ টি আসনের দুই দল একে অপরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছিল। কিন্তু এই নির্বাচনে সংশ্লিষ্ট ঘটনার পুনরাবৃত্তি হােক এমনটা চাইছে না কংগ্রেস নেতৃত্ব। তাই নির্দিষ্ট জেলাভিত্তিক আসনের দাবি জানিয়ে একটি তালিকা তৈরি করে দ্রুত দিল্লি নেতৃত্বকে পাঠানাের নির্দেশ দেওয়া হচ্ছে প্রদেশ কংগ্রেসকে।

এক প্রদেশ কংগ্রেসের নেতা জানান, যে সমস্ত বিষয়গুলি কেন্দ্রে জানতে চাওয়া হয়েছে তা যথাযথভাবে লিখে নির্দিষ্ট সময়ে পাঠানাে হবে। কিন্তু এআইসিসির এই নির্দেশ প্রদেশ কংগ্রেস মানবে কিনা তা নিয়ে জল্পনা চলছে। এক কংগ্রেস নেতার কথায়, এআইসিসি বাংলা বিধানসভা ভােটের নির্বাচনের রাশ নিজেদের হাতে রাখতে চাইলেও রাজ্য কংগ্রেসের তরফে এই চিন্তা ভাবনাকে প্রশ্রয় দেওয়া নাও হতে পারে।

অধীর চৌধুরী লােকসভায় কংগ্রেসের দলনেতা। যে কারণে তিনি এখন কংগ্রেস হাইকমান্ডের অংশ। স্বাভাকিভাবেই কোনও অবাস্তব দাবিকে তিনি সমর্থন করবেন না বলেই মনে করা হচ্ছে।