বাংলায় ফের পূর্ণ লকডাউনের দিনবদল

এই মাসে সম্পূর্ণ লকডাউন পালন হবে ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ এবং ৩১ আগস্ট। অর্থাৎ পূর্বঘোষিত ১৬, ১৭, ২৩, ২৪ আগস্টের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ আগস্ট লকডাউন ঘোষণা করা হল।

Written by SNS Kolkata | August 4, 2020 11:00 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

ফের লকডাউনের দিনবদল করল রাজ্য সরকার। সোমবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে আগস্ট মাসে লকডাউনের নয়া দিন তালিকা জানানো হল। সেই অনুযায়ী এই মাসের সম্পূর্ণ লকডাউন পালন করা হবে ৫ আগস্ট (বুধবার), ৮ আগস্ট (শনিবার), ২০ আগস্ট (বৃহস্পতিবার), ২১ আগস্ট (শুক্রবার), ২৭ আগস্ট (বৃহস্পতিবার), ২৮ আগস্ট (শুত্রবার) এবং ৩১ আগস্ট (সোমবার)। অর্থাৎ পূর্বঘোষিত ১৬, ১৭, ২৩, ২৪ আগস্টের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ আগস্ট লকডাউন ঘোষণা করা হল।

বস্তুত আগস্ট মাস জুড়ে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বিভিন্ন রকম ধর্মীয় অনুষ্ঠান রয়েছে। লকডাউনের জন্য আড়ম্বর সহকারে ধর্মীয় অনুষ্ঠান পালন করা যাচ্ছে না ঠিকই, তবুও উৎসবের দিনগুলিতে পূর্ণ লকডাউনের কড়াকড়িতে ওই সব সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবগে আঘাত পড়ছে। সেই কারণেই বিভিন্ন ধর্ম সম্প্রদায়ের আবেদন সরকারের কাছে জমা পড়ছে। ধর্মীয় ভাবাবেগ এবং কিছু মানুষের অনুরোধের কথা বিবেচনা করেই ফের লকডাউনের দিনে পরিবর্তন আনা হল।

সসামবার রাজ্য সরকারের লকডাউনের দিনঘোষণার পরই টুইট করেন সুজন চক্রবর্তী। তিনি লেখেন, এই নিয়ে চারবার দিনবদল হল। পূর্ণ লকডাউনের মেয়াদ দশ দিন থেকে কমে দাঁড়াল সাত দিন। ছ’টি তারিখ নানা যুক্তিতে বদল করা হল। সুজনবাবু প্রশ্ন তোলেন, কে বানাচ্ছে এই তালিকা? কোন যুক্তিতে এরকম তারিখ বদল করা হচ্ছে? রাজ্য সরকারকে বিধে সুজন চক্রবর্তী লেখেন, ট্রাপিজের খেলা নাকি? পাগলা দাশুর রাজত্ব যেন। সরকার না সার্কাস। সর্বনাশের একশেষ।