মমতার নির্দেশে আধার বাতিল নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মুখ্যসচিব

Written by SNS February 19, 2024 5:16 pm

কলকাতা, ১৯ ফেব্রুয়ারি: লোকসভা ভোটের মুখে রাজ্যে একের পর এক বাতিল হয়ে যাচ্ছে আধার কার্ড। রাজ্যের মানুষের এই দুর্ভোগের খবরে চিন্তায় রাজ্য সরকার। চিন্তিত মুখ্যমন্ত্রী থেকে শুরু করে মুখ্য সচিব ও অন্যান্য শীর্ষ প্রশাসনিক কর্তারা। কোনও কারণ ছাড়াই বাতিল হয়ে যাচ্ছে মানুষের আধার কার্ড। আধার কার্ড ডি-অ্যাক্টিভেটের নোটিস আসছে রাজ্যবাসীর কাছে। সেই চিঠি পেয়ে আতঙ্কিত রাজ্যের মানুষ।

এদিন নাকাশিপাড়া, কৃষ্ণগঞ্জের মতো এলাকা থেকেও নতুন করে আধার কার্ড বাতিলের চিঠি এসেছে বেশ কয়েকজনের বাড়িতে। সেই খবরও পৌঁছে গিয়েছে নবান্ন। আচমকা এই ঘটনা নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী। হাত গুটিয়ে বসে নেই রাজ্যের প্রশাসনিক প্রধান। তিনি রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখতে বলেছেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিষয়টি গুরুত্ব সহকারে দেখছেন রাজ্যের মুখ্য সচিব বি পি গোপালিকা। আজ, সোমবার বিকেল পাঁচটায় এই বিষয়ে শুরু হয়েছে বৈঠক। হাই ভোল্টেজ সেই বৈঠকে যোগ দিয়েছেন রাজ্যের প্রতিটি জেলা শাসক।

এই আবহে আধার কার্ড নিয়ে মোদী-মমতা সংঘাত চরমে। দমবার মানুষ নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য এব্যাপারে রাজ্য সরকার বিকল্প পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে। আজ মুখ্যমন্ত্রী স্পষ্টভাবে বলেন, ‘আধারের বিকল্প কার্ড দেবে রাজ্য সরকার, সরকারি সব সুযোগ-সুবিধা মিলবে। এই গা-জোয়ারি আমরা মানি না, প্রধানমন্ত্রীকে চিঠি দেব। এটা অসম, উত্তরপ্রদেশ, বিহার নয়, এটা বাংলা। এখানে এনআরসি, ডিটেনশন কার্ড করতে দেব না। আধার কার্ড বাতিল হলে কেন বিজেপির পার্টি অফিসে জানাতে হবে? সরকারকে জানাবে না তো আর কাকে জানাবে?’