নোবেল উদ্ধার করতে না পারা নিয়ে অসন্তোষ মুখ্যমন্ত্রীর

রবীন্দ্র জয়ন্তীর দিনে নোবেল চুরি নিয়ে দুঃখপ্রকাশ মুখ্যমন্ত্রীর।সোমবার রবীন্দ্র সদনে রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | May 9, 2022 5:12 pm

রবীন্দ্র জয়ন্তীর দিনে নোবেল চুরি নিয়ে দুঃখপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যাযের। সোমবার রবীন্দ্র সদনে রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেখানেই শান্তি নিকেতন থেকে নোবেল চুরি ঘটনা প্রসঙ্গ তুলে আনেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

এদিন শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু ও তথ্য ও সংস্কৃতি দফতরের মন্ত্রী ইন্দ্রনীল সেন কে পাশে নিয়েই নোবেল চুরি নিয়ে নাম না করে সি বিrআই কে কটাক্ষ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ” সিবিআই এখনও নোবেল চুরির কিনারা করতে পারলো না।”

এখানেই শেষ নয়, তিনি আরও বলেন,”বামফ্রন্ট আমলের ঘটনা। সিবিআই তদন্ত শুরু করেছিল, তদন্ত প্রক্রিয়া সম্ভবত ক্লোজ করে দিয়েছে। প্রমাণ আদৌ আছে কিনা জানি ও না। নোবেল উদ্ধার ই হলো না, এটা লজ্জার। ”

প্রসংগত ২০০৪ সালের ২৫ মার্চ রবীন্দ্রভবনের সংগ্রহ শালা থেকে চুরি যায় নোবেল। তদন্তে ভার নেয় সি বি আই। ২০০৪ থেকে

২০০৭ পর্যন্ত তদন্ত চললেও আখেরে কোন লাভ হয়নি। পরে ২০০৮ সালে ফের তদন্ত শুরু করে সিবিআই।

এরপর ২০০৯ সালে সি বি আই আদালতে জানায় যে তদন্ত করা যাচ্ছে না। তবে তদন্ত কিছুই এ গোয় নি। উদ্ধার ও হয়নি নোবেল।

এদিন সেই প্রসঙ্গ টেনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ” আমরা যেটা পেলাম, সেটা কেউ নিয়ে নিল, হারিয়ে দিল। এটা খুব অসম্মানের ভীষণ গায়ে লাগে।”

তবে এখনও কেন নোবেল উদ্ধার হলো না? সিবিআইযের দিকে আঙুল তুলে এবার সেই দাবী আরও জোরদার করতে চাইছে রাজ্যের শাসকদল।

বিশেষ করে নোবেল উদ্ধার তদন্ত শেষ না করলেও এই তদন্তের ভবিষ্যৎ কি হবে তাও ঠিক করতে পারছে না কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। নবান্ন সূত্রে খবর, এই তদন্তের ভার এবার হাতে নিতে চাইছে রাজ্য সরকার ।

সূত্রের খবর, সিবিআই যদি তদন্তের ভার ছেড়ে দেয়, এবং আদালত নির্দেশ দেয় সেক্ষেত্রে সিআইডি এই তদন্তের দায়িত্ব নিতে প্রস্তুত।