আজ ভারী বৃষ্টি ও ঝােড়াে হাওয়ার সম্ভাবনা

বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে ঘূর্ণাবর্ত। মঙ্গলবার এবং বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Written by SNS Kolkata | September 28, 2021 1:19 am

বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া অফিসের পূর্বাভাসের জেরেই মঙ্গলবার এবং বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

যদিও রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে এই দু’দিন অবস্থা আরও খারাপ হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বানুমান মঙ্গলবার ভারী বৃষ্টির সঙ্গে ঝােড়াে হাওয়া বইবে। রাজ্যের উপকুলের দুই জেলাতে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া দিতে পারে বলে জানাল হাওয়া অফিস।

এমনকি কলকাতা সহ দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় ঘন্টায় সর্বোচ্চ ৫০ কিলােমিটার বেগে দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সােমবার ঘূর্ণাবর্তটি মায়ানমার উপকূলের কাছে অবস্থান করছে। ধীরে ধীরে তা বাংলার উপকূলের দিকেই এগােবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

সেই কারণে মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণাতে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়াতে। মঙ্গলবার প্রতি ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলােমিটার বেগে ঝােড়াে হাওয়া, সঙ্গে ৬০ কিমি বেগে দমকা হাওয়া চলতে পারে।

কলকাতা সহ উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলিতে ৩০ থেকে ৪০ কিলােমিটার প্রতি ঘণ্টায় বেগে হাওয়া বইতে পারে। নিচু এলাকাতে জল জমার সম্ভাবনা রয়েছে বলে সৰ্ক করেছে আবহাওয়া দফতর।

এদিন সমুদ্রের আবহাওয়া খারাপ থাকবে তাই বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে এছাড়া নদীতেও জলস্তর বাড়তে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে।