বিচারপতির জন্য আন্দোলনে কলকাতা হাইকোর্ট আইনজীবীরা

এর আগে বার অ্যাসোসিয়েশানের রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, কেন্দ্রীয় আইন মন্ত্রক ও রাজ্যের রাজ্যপালের কাছে আবেদন করেছিল হাইকোর্টে ৭২ জন বিচারপতি দেওয়ার জন্য।

Written by আদালত সংবাদদাতা Kolkata | February 15, 2018 9:08 am

বিচারপতির জন্য আন্দোলনে আইনজীবীরা

কলকাতা হাইকোর্টের আইনজীবীরা আন্দোলনে নেমেছেন। এর আগে কলকাতা হাইকোর্ট বার অ্যাসোসিয়েশানের রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, কেন্দ্রীয় আইন মন্ত্রক ও রাজ্যের রাজ্যপালের কাছে আবেদন করেছিল হাইকোর্টে ৭২ জন বিচারপতি দেওয়ার জন্য।

এখনই ৭২ জন বিচারপতি দেওয়া না হলে অন্তত ৫০ জন বিচারপতি অবিলম্বে দেওয়ার দাবীতেই এই আন্দোলন। কয়েকমাস আগে অ্যাসোসিয়েশান ওই আবেদন করেছিল।

বুধবার তৃণমূলের লিগাল সেলের সভাপতি পল্ট দেবরায়ের নেতৃত্বে শতাদিক আইনজীবী ও হাইকোর্টের কর্মীরা বুধবার থেকে শুক্রবার পর্যন্ত এই আন্দোলনে নেমেছেন।

তারপর সেলের কর্মকর্তারা ঠিক করবেন পরবর্তী পদক্ষেপ। সেলের অন্যতম কর্মকর্তা অরুণ মাইতি ও সঞ্জয় বর্ধন বলেন, কয়েক যুগ হল আইনজীবী হয়ে হাইকোর্টে প্রবেশ করেছেন। কিন্তু বিচারপতির শূণ্য পদ পূরণে আইনজীবীরা আন্দোলনে নেমেছেন এমনটা দেখেননি।

কেন আইনজীবীরা এজন্য আন্দোলনে যাবেন? কারণ মামলাকারীরা আইনজীবীদের প্রশ্ন করেছেন, মামলা পড়ে আছে কেন? তখন স্বভাবতই বাস্তব অবস্থা প্রকাশ্যে এসে পড়ছে। এভাবে চলতে পারে না। ১৫০ বছরের হাইকোর্টে বিচারপতির সংখ্যা মাত্র ২৯, যেখানে থাকার কথা ৭২ জন।