এপারের বাজারে ওপার বাংলার ‘রুপালি শস্য’

এবছর ১৫০০ মেট্রিক টন ইলিশ বাংলাদেশ থেকে আসবে এপার বাংলায়। পদ্মার ইলিশ পাতে না পড়লে রসনাতৃপ্তি হয় না বাঙালির।

Written by SNS Kolkata | September 16, 2020 2:18 pm

ইলিশ (Photo: IANS)

রান্না পুজোর আগেই ভােজনপ্রিয় বাঙালির জন্য সুখবর। এপার বাংলার বাজারে এল ওপার বাংলার রূপালি শস্য। সােমবার পেট্রাপােল সীমান্ত দিয়ে চারটে লরিতে ৩০ মেট্রিক টন ইলিশ ঢুকেছে। মঙ্গলবার থেকেই সেই ইলিশ কলকাতা ও হাওড়ার বিভিন্ন পাইকারি বাজারে ঢুকেছে। পাইকারি বাজারে ৫০০ থেকে এক কেজি ওজনের ইলিশ বিকিয়েছে ৭০০ থেকে ১২০০ টাকা কেজি দরে। মঙ্গলবার সকাল থেকেই সেই ইলিশ মাছ কিনতে বাজারে ভিড় করেছিল খুচরাে ব্যবসায়ীরা। 

আগামী এক মাস ধরে বাংলাদেশ থেকে ইলিশ মাছ আসবে এপার বাংলায়। ২০১২ সাল থেকে বাংলাদেশ ভারতে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। অনেক অনুরােধের পর গত বছর পুজো উপলক্ষে মাত্র ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠিয়েছিল বাংলাদেশ।

এবছর পদ্মার ইলিশ আমদানি হওয়ায় খুশি রাজ্যের ইলিশ আমদানিকারী সংস্থা ফিস ইমপােটার্স অ্যাসােসিয়েশন। সংস্থার সম্পাদক সৈয়দ আনােয়ার মুকসুদের কথায় পাঁচশাে থেকে বারশাে গ্রাম ওজনের ইলিশের দর ৬০০ থেকে ১২০০ টাকা। পরবর্তী সময়ে দাম আরও একটু কমতে পারে। 

এবছর ১৫০০ মেট্রিক টন ইলিশ বাংলাদেশ থেকে আসবে এপার বাংলায়। পদ্মার ইলিশ পাতে না পড়লে রসনাতৃপ্তি হয় না বাঙালির। পদ্মার ইলিশ মাছের যে কত কদর এপার বাংলার মানুষের কাছে, তা মঙ্গলবারই মালুম হল। 

এদিন হাওড়ার বাজারে ইলিশ কিনতে রীতিমতাে ভিড় করেছেন ক্রেতারা। পাতিপুকুর বাজারে প্রায় জলের দরে বিকিয়েছে পদ্মার ইলিশ। ছােট পদ্মার ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা কেজি দরে। আর বড় মানে ১০০০ থেকে ১২০০ গ্রাম ওজনের ইলিশ বিকিয়েছে ১২০০ থেকে ১৩০০ টাকা কেজি দরে। 

মৎস্য আমদানিকারী সংস্থার আশা বাঙালির এই উৎসাহ দেখে বাংলাদেশ সরকার হয়তাে ইলিশের ওপর নিষেধাজ্ঞা তুলে দেবে। ভারত বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের নিরিখে পুজোর আগে হাসিনার এই ইলিশ উপহারকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে অভিভজ্ঞ মহল।