সরকারি দফতরে হাজিরায় ফের নিয়মবদল, দিনে ৫০ শতাংশের হাজিরা

করোনা থাবা দিনদিন বিস্তৃত হচ্ছে সরকারি দফতরে। পুলিশ দফতর, বিধানসভা, পুরসভা, সরকারি আধিকারিকদের মধ্যে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

Written by SNS Kolkata | July 17, 2020 7:36 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

করোনা থাবা দিনদিন বিস্তৃত হচ্ছে সরকারি দফতরে। পুলিশ দফতর, বিধানসভা, পুরসভা, সরকারি আধিকারিকদের মধ্যে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত দেড় সপ্তাহে একাধিক দফতরের আধিকারিক থেকে চতুর্থ শ্রেণির কর্মীদের অনেকেই কোভিডে আক্রান্ত হন।

এই পরিস্থিতিতে সরকারি অফিসে হাজিরায় ফের নিয়মবদল করল প্রশাসন। মুখ্যমন্ত্রীর ঘোষণা, ৩১ জুলাই পর্যন্ত ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে সরকারি দফতরগুলিতে। সেইসঙ্গে সপ্তাহে একদিন করে বাধ্যতামূলকভাবে স্যানিটাইজ করা হবে সরকারি দফতর। মুখ্যমন্ত্রী বেসরকারি সংস্থার কাছেও আবেদন রেখেছেন। নিয়মিত স্যানিটাইজেশনের জন্য।

লকডাউনের একদম প্রথম পর্বে একাধিক সরকারি দফতরের ঝাপ বন্ধই ছিল। খোলা ছিল পুর, পঞ্চায়েত, জল সরবরাহ ইত্যাদি জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত বিভাগগুলি। আনলক ওয়ান পর্বে ২৫ শতাংশ কর্মী নিয়ে সপ্তাহে তিনদিন হাজিরার কথা বলা হয়েছিল। পরে তা বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়।

আলনক টু পর্বে সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী বহু দফতরেই ৭০ শতাংশ হাজিরার নিয়ম চালু ছিল। কিন্তু সরকারি অফিসে কোভিড হানার জন্য ফের নিয়মে রদবদল করা হল। হাজিরা ফের কমিয়ে ৫০ শতাংশ করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ একদল আজ অফিসে এলে বাকিরা পরের দিন অফিসে আসবেন। অর্থাৎ এখন থেকে একদিন অন্তর অফিসে আসতে হবে।