১২ এপ্রিল আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচন

উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এদিন কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ১২ এপ্রিল, মঙ্গলবার ভোট হবে এই দুই জায়গায়।

Written by SNS Delhi | March 13, 2022 3:47 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এদিন কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ১২ এপ্রিল, মঙ্গলবার ভোট হবে এই দুই জায়গায়। গণনা হবে ১৬ এপ্রিল, শনিবার।

এদিন থেকেই এই দুই লোকসভা ও বিধানসভা এলাকায় জারি হয়ে গেল নির্বাচনী আদর্শ আচরণবিধিও। এছাড়া ১২ তারিখ উপনির্বাচন হবে ছত্তিশগড়, বিহার, মহারাষ্ট্রের মোট তিনটি বিধানসভা কেন্দ্রে। এই সমস্ত জায়গায় শনিবার থেকেই লাগু হয়ে গিয়েছে নির্বাচনী আচরণবিধি।

বালিগঞ্জ আসনে বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। নির্বাচনে জয়ী হওয়ার পর রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীর আসনে বসেন তিনি। কিন্তু ২০২১-এর নভেম্বরে মৃত্যু হয় তাঁর। ফলে বালিগঞ্জ আসনটি আপাতত বিধায়ক শূন্য।

সেখানেই নতুন করে জনপ্রতিনিধি নির্বাচন করতে ১২ তারিখ ফের ভোটের লাইনে দাঁড়াবেন বালিগঞ্জবাসী। এদিকে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে আরও একবার আসানসোল বাসীর মন জয় করেছিলেন বাবুল সুপ্রিয়।

বিজেপি প্রার্থী হিসেবে দ্বিতীয়বার সাংসদ হয়েছিলেন তিনি। গত বছর বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ আসন থেকে বাবুলকে প্রার্থী করে বিজেপি। লড়েছিলেন তৃণমূল প্রার্থী অরূপ বিশ্বাসের বিরুদ্ধে। কিন্তু সেই ভোটে পরাস্ত হন গায়ক-সাংসদ।

ফলাফলের মাস কয়েক পর সকলকে চমকে দিকে বিজেপি ছাড়েন বাবুল। তবে জানিয়েছিলেন, তিনি অন্য কোনও দলে যোগ দেবেন না। সাংসদ হিসেবে আসানসোলের যাবতীয় দায়িত্ব বহন করবেন আগের মতোই।

কিন্তু হাওয়া বদল হয় গত সেপ্টেম্বরে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের হাত ধরে শাসকদলে যোগ দেন বাবুল। তিনি সাংসদ হিসেবে যদিও কাজ চালাচ্ছেন। তবে পূর্ণসময়ের সাংসদ পেতে আসানসোল কেন্দ্রে উপনির্বাচন।