ভােটের ডিউটি থেকে মহিলা কর্মচারী ও শিক্ষিকাদের অব্যাহতির দাবি শিক্ষক সংগঠনের 

মহিলা কর্মচারী ও শিক্ষিকাদের ভােটের ডিউটি থেকে অব্যাহতির দাবিতে মুর্শিদাবাদের জেলাশাসককে স্মারকলিপি দিল শিক্ষক সংগঠন ‘বঙ্গীয় প্রাথমিক সমিতি’।

Written by SNS Berhampore | March 16, 2021 7:13 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

মহিলা কর্মচারী ও শিক্ষিকাদের ভােটের ডিউটি থেকে অব্যাহতির দাবিতে মুর্শিদাবাদের জেলাশাসককে স্মারকলিপি দিল শিক্ষক সংগঠন ‘বঙ্গীয় প্রাথমিক সমিতি’। সংগঠনের মুর্শিদাবাদ জেলা কমিটির পক্ষ থেকে এই স্মারকলিপি প্রদান করা হয়। উপস্থিত ছিলেন মােশাব্বর হােসেন, কুতুবউদ্দিন, লিপিকা আহমেদ, সুমন সরকার প্রমুখ। 

মােশাব্বর হােসেন বলেন, ‘আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, এবারের বিধানসভা নির্বাচন উপলক্ষে ব্যাপকহারে মহিলা সরকারি কর্মচারী, শিক্ষিকা, শিশু শিক্ষাকেন্দ্রের সহায়িকা, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীদের নির্বাচনের ডিউটি দেওয়া হয়েছে। এমনকি গর্ভবতী মহিলা, ছােট শিশু সন্তানের মা, ফ্ল্যাটে থাকেন শিশু সন্তানের মা, বাবা দুজনকেই নির্বাচনের ডিউটি দেওয়া হয়েছে। ব্যক্তিগত বা পারিবারিক কারণে আবেদন করলেও, তাদের ছাড় দেওয়া হয়নি। মহিলা কর্মীরা এই ডিউটিতে একেবারেই নতুন এবং তাদের কোথায় কিভাবে কাজে লাগানাে হবে, তাও পরিষ্কার নয়। ফলে তারা যারপরনাই ভীত ও সন্ত্রস্ত’। 

তিনি আরও বলেন, এরকম পরিস্থিতিতে আমাদের সংগঠনের পক্ষ থেকে জেলাশাসককে মূলত তিনদফা দাবি তুলে ধরে একটি স্মারকলিপি দিয়েছি। দাবিগুলাের মধ্যে রয়েছে, মহিলা কর্মচারী ও শিক্ষিকাদের অবিলম্বে নির্বাচনের ডিউটি থেকে বাদ দিতে হবে। 

দ্বিতীয়ত, একান্তই ডিউটি দিতে হলে, পঞ্চাশাের্ধ মহিলা, মায়ের উপর নির্ভরশীল শিশু সন্তানের মা, হার্ট, কিডনি, সুগার, প্রেশারের মতাে জটিল রােগে অসুস্থ মহিলা সরকারি কর্মচারী ও শিক্ষিকাদের অবিলম্বে নির্বাচনের ডিউটি থেকে বাদ দিতে হবে। 

তৃতীয়ত, এছাড়াও অন্যান্য মহিলা ভােটকর্মীদের সরকারি কাজে যুক্ত অথবা বাড়ির কাছে ডিউটি দিতে হবে। প্রত্যেক ভােটকর্মীদের বাড়ি পৌছানাে পর্যন্ত সম্পূর্ণভাবে নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।