বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে ‘আত্মহত্যার চেষ্টা’ শিক্ষিকার

বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখানাের সময় বিষ খেয়ে। আত্মহত্যার চেষ্টা পাঁচ শিক্ষিকার। তাঁদের বিধাননগর হাসপাতালে ভরতি করা হয়েছে।

Written by SNS Kolkata | August 25, 2021 4:08 pm

বিকাশ ভবন (Photo: [email protected])

বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখানাের সময় বিষ খেয়ে। আত্মহত্যার চেষ্টা পাঁচ শিক্ষিকার। তাঁদের বিধাননগর হাসপাতালে ভরতি করা হয়েছে। মঙ্গলবারের এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে l। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু l।

স্কুল শিক্ষা সচিবের সঙ্গে বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী। স্থানীয় সূত্রে খবর, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্য পাঁচ জনই শিশু শিক্ষা কেন্দ্রের চুক্তিভিত্তিক শিক্ষিকা হিসেবে কর্মরত। বিভিন্ন ইস্যুতে তাঁরাই বহুদিন ধরে আন্দোলন করছিলেন।

তাঁদের কথায়, আমরা চুক্তিভিত্তিক শিক্ষিকা। নয়া শিক্ষানীতি কার্যকর হলে তাে আমাদের চাকরি থাকবে না। চাকরির স্থায়ীকরণ সহ একাধিক দাবিতে দীর্ঘদিন ধরেই তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন। কখনও মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে, তাে কখনও নবান্নে আবার কখনও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সামনে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। গ্রেপ্তারও হয়েছেন।

অভিযােগ, নবান্নের সামনে বিক্ষোভ দেখানাের পরই পাঁচজন শিক্ষিকা-সহ মােট ১৬ জনকে উক্তবঙ্গে বদলির নির্দেশ আসে। অথচ তাঁরা দক্ষিণবঙ্গের বিভিন্ন স্কুলে কর্মরত ছিলেন। বিক্ষোভকারীদের অভিযােগ, তাঁদের বাড়ি থেকে ৬০০-৭০০ কিলােমিটার দূরে এক একজনকে বদলি করা হয়েছে। যা একেবারে অনৈতিক এবং বেআইনি।

এদিন এই বদলির প্রতিবাদে বিকাশ ভবনের সামনে জড়াে হয়েছিলেন তাঁরা। তার পরই এই বিপত্তি। জানা গেছে, এদিন দুপুর থেকে বিকাশ ভবনের বাইরে জড়াে হয়ে ফের বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা। সেই সময় পুলিশের সঙ্গে বচসা বাধে বলেই খবর। ধ্বস্তাধ্বস্তিও হয়।

অভিযােগ, এরপরই বােতল থেকে বিষ পান করেন তাঁরা। সঙ্গে সঙ্গে পাঁচজনকে হাসপাতালে ভরতি করা হয়। তিনজনই বিধাননগর হাসপাতালে ভরতি রয়েছেন। তাঁদের মধ্যে দুজনকে এনআরএস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।