প্রচার শুরু মমতার, সােমবারে মনােনয়ন?

শনিবার দুপুর থেকেই ভবানীপুরের বিভিন্ন এলাকায় তৃণমূলনেত্রীর ছবি দেওয়া ফ্লেক্স,ব্যানার,পােস্টার চোখে পড়েছে। ব্যানার-ফ্লেক্সগুলির অধিকাংশই টাঙ্গানাে হয়েছে।

Written by SNS Kolkata | September 5, 2021 2:20 am

প্রতীকী ছবি (Photo: SNS)

নির্বাচন কমিশন উপনির্বাচনের দিন ঘােষণা করার পরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে শনিবার দুপুর থেকেই ভবানীপুরের বিভিন্ন এলাকায় তৃণমূলনেত্রীর ছবি দেওয়া ফ্লেক্স, ব্যানার, পােস্টার চোখে পড়েছে। ব্যানার-ফ্লেক্সগুলির অধিকাংশই টাঙ্গানাে হয়েছে তৃণমূলের শাখা সংগঠন জয়হিদ বাহিনীর তরফে।

যার সভাপতি মমতার ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া, অরাজনৈতিক সংগঠন ‘ভবানীপুর অধিবাসীবৃন্দ’ এবং স্থানীয় একাধিক ক্লাবের তরফেও মমতার সমর্থনে প্রচারে নেমেছে। ফ্লেক্সে লেখা হয়েছে, ‘ভবানীপুর দিদিকেই চায়’।

তৃণমূল সূত্রের খবর , আগামী সােমবার ৬ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রের প্রার্থী হিসেবে মনােনয়ন পেশ করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা। শনিবার নির্বাচন কমিশন প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর এবং সামশেরগঞ্জের ভােটের পাশাপাশি একমাত্র ভবানীপুর কেন্দ্র উপনির্বাচন হবে।

ফল ঘােষণা হবে অক্টোবরের তারিখ। গত মে মাসে নীলবাড়ির লড়াইয়ে তৃণমূল প্রার্থী শােভনদেব চট্টোপাধ্যায় দক্ষিণ কলকাতার এই কেন্দ্রে ২৮ হাজারেরও বেশি ভােটে জিতেছিলেন। তিনি ইস্তফা দেওয়ায় এই কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

ভবানীপুর উপনির্বাচনের দিন ঘােষণা হওয়ার পরই শনিবার সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ঘােষণা করেন, ‘ভবানীপুরে আমাদের দলীয় প্রার্থীর নাম মমতা বন্দ্যোপাধ্যায়। কেবলমাত্র ঘােষণাটুকুর অপেক্ষা ছিল।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ঘােষণা হতেই উচ্ছাসে ফেটে পড়েন দলের কর্মী – সমর্থকরা। কালীঘাটে মুখ্যমন্ত্রীর পাড়াতে ইতিমধ্যেই তাঁর নামে ব্যানার-পােস্টার লাগানাে শুরু হয়ে গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় এবার রেকর্ড মার্জিনে জিতবেন বলে জানিয়ে দেন তারা।

এবারের বিধানসভা নির্বাচনে মানুষকে দেওয়া প্রতিশ্রুতি রাখতে নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে লড়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের গড় ভবানীপুর কেন্দ্র এবার ছেড়ে দেন বর্ষীয়ান তৃণমূল নেতা শােভনদে চট্টোপাধ্যায়কে। নন্দীগ্রামে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর কাছে পরাজয় হয় মমতার।

এদিকে, বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃণমূল ফিরতেই ফের তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে তাকে আগামী ছ’মাসের মধ্যে কোনও কেন্দ্র থেকে জয়ী হয়ে যেতে হবে বিধানসভায়। আর নিজের গড় ভবানীপুর ছাড়া সেই কেন্দ্র আর কোনটিই বা হতে পারে।

ফলে ভবানীপুরের উপনির্বাচনের দিন ঘােষণা হতেই উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় ঘাসফুল সমর্থকদের। ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্র থেকেই তৃণমূলের প্রতীকে লড়াই করনে মমতা বন্দ্যোপাধ্যায়। সে ক্ষেত্রে কে হবেন বিজেপি প্রার্থী? এই নিয়ে তুঙ্গে জল্পনা।

অভিনেতা রুদ্রনীল ঘােষকেই এই ‘হাই ভােল্টেজ’ কেন্দ্রের প্রার্থী করতে পারে বিজেপি। বিজেপি সভাপতি দিলীপ ঘােষ বলেন, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিটি। আমরা কিছুনাম দিল্লিতে পাঠাব।

দিলীপ ঘােষ বলেন, ‘একুশের নির্বাচনে ভবানীপুর কেন্দ্রে প্রার্থী ছিলেন রুদ্রনীল। সে ক্ষেত্রে উপনির্বাচনে প্রার্থী তালিকা নিয়ে যখন চর্চা হবে, তখন তাঁর নামও নিশ্চয়ই থাকবে। ৩০ সেপ্টেম্বরই এই কেন্দ্রে উপনির্বাচন। ভােট গণনা হবে ৩ অক্টোবর।

মনােনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। ১৬ তারিখ মনােনয়ন প্রত্যাহারের শেষ দিন। শুধু ভবানীপুর নয়, এই দিনই ভােট জঙ্গিপুর, সামশেরগঞ্জেও। ২০২১ সালে বিধানসভা ভােটে ভবানীপুর কেন্দ্রে জয়ী হয়েছিলেন শােভনদেব চট্টোপাধ্যায়।

বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘােষকে প্রায় ৫০ হাজারেরও বেশি ভােটে হারিয়েছিলেন তিনি। কিন্তু পরে তিনি বিধানসভার স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। তিনি জানিয়েছিলেন, নিজের ইচ্ছা এবং দলের নির্দেশ মােতাবেক তার এই সিদ্ধান্ত।