পেগাসাস সাইবার আইনে মামলা কেন হয়নি

পেগাসাস ইস্যুতে সংসদে চলতি বাদল অধিবেশনে বিরােধীরা তুমুল হইহট্টগােল চালিয়েছে।যার জেরে সংসদ চলেনি।সুপ্রিম কোর্টে পেগাসাস ইস্যুতে ৯টি পিটিশন দাখিল হয়েছে।

Written by SNS Delhi | August 6, 2021 3:55 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

পেগাসাস ইস্যুতে সংসদ ভবনে চলতি বাদল অধিবেশনে বিরােধীরা তুমুল হইহট্টগােল চালিয়েছে। যার জেরে সংসদ চলেনি বলা যায়। ঠিক এইরকম পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের পেগাসাস ইস্যুতে ৯ টি পিটিশন দাখিল করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের বিচারপতি এনভি রামান্না এবং বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চে উঠে এই সব মামলাগুলি।

সেখানে সুপ্রিম কোর্ট মামলাকারীদের উদ্দেশ্য জানায়, “আপনারা সবাই শিক্ষিত, তাহলে তথ্যপ্রযুক্তি আইনে কেন মামলা করলেন না? ‘সেইসাথে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ “পেগাসাস” স্পাইওয়ার নিয়ে মিডিয়ার যে তথ্য প্রকাশিত হয়েছে, তা সত্যি হলে বিষয়টি খুবই গুরত্বপূর্ণ।

আড়িপাতা সত্যি হলে তথ্যপ্রযুক্তি আইন এবং টেলিগ্রাফ আইনে মামলা দাখিল করা হলাে না কেন? এই প্রশ্নও তুলে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে কেন্দ্রের মতামত চাওয়া হবে বলে জানিয়েছে আদালত। আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। অন্য এক পিটিশনে।

‘এডিটর গিল্ড অফ ইন্ডিয়া’ পেগাসাস ইস্যুতে বিশেষ তদন্তকারী টিম গঠনের আবেদন রেখেছে সুপ্রিম কোর্টের কাছে মামলাকারীদের মধ্যে আইনজীবী মনােহর লাল শর্মা, সিপিএম সাংসদ জন ব্রিটাস, সাংবাদিক এন রাম, শশী কুমার অন্যতম।