আজ রাজ্যে প্রধানমন্ত্রী, উদ্বোধন করবেন দক্ষিণেশ্বর মেট্রোর

আজ বিকেলে ভার্চুয়াল মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারিত অংশের উদ্বোধন করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এখনও পর্যন্ত তা স্থির হয়েছে বলে জানা গেছে।

Written by SNS Kolkata | February 22, 2021 12:21 pm

কলকাতা মেট্রো (File Photo: IANS)

আজ বিকেলে ভার্চুয়াল মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারিত অংশের উদ্বোধন করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এখনও পর্যন্ত তা স্থির হয়েছে বলে জানা গেছে। ফলে নােয়াপাড়ার সঙ্গে জুড়বে বরাহনগর এবং দক্ষিণেশ্বর-উত্তর-দক্ষিণ মেট্রো করিডরের এই স্টেশনগুলি। সােমবার উদ্বোধন হলেও যাত্রীদের জন্য ওই স্টেশনগুলি চালু হবে মঙ্গলবার। শহরের মেট্রোপথে নতুন স্টেশন জুড়লেও এর সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে কবি সুভাষ থেকে ২৫ টাকাতেই পৌঁছনাে যাবে দক্ষিণেশ্বরে।

কলকাতা মেট্রো সূত্রে খবর, সারা দিনে সক’টি ট্রেন দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। এই মুহূর্তে কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারাদিনে ২৪৪ টি ট্রেন চলে। তার মধ্যে ১৫৮ টি ট্রেন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে চালানাের চিন্তাভাবনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। দক্ষিণেশ্বর মেট্রো নিয়ে রবিবার বাংলাতে টুইটও করেছেন প্রধানমন্ত্রী।

তিনি লিখেছেন, “আপনারা জেনে খুশি হবেন, রাহনগর ও দক্ষিণেশ্বরের নবনির্মিত স্টেশন দু’টিতে অনেক অত্যাধুনিক সুযােগসুবিধা রয়েছে। যা সহজ জীবনযাত্রার জন্য আরও সহায়ক হবে। সূত্রের খবর, সকাল সাড়ে ৭ টা থেকেই দক্ষিণেশ্বর মেট্রো পাওয়া যাবে। এর পর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মেট্রো ধরা যাবে রাত সাড়ে ৯ টায়। যদিও নতুন মেট্রোপথের চুড়ান্ত সময়সূচি এখনও জানাননি মেট্রো কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রীর হাত ধরে মেট্রোপথের উদ্বোধন হতে চলেছে।

এখনও পর্যন্ত জানা গিয়েছে, সােমবার রাজ্য সফরে এসে মােদি বিকেল সাড়ে টা নাগাদ হুগলির সাহাগঞ্জ থেকে ভার্চুয়াল মাধ্যমে নতুন মেট্রোপথের উদ্বোধন করবেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগের বছর রেল বাজেট নােয়াপাড়া-দক্ষিণেশ্বের মেট্রোপথের প্রকল্পের কথা ঘােষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়।

উল্লেখ্য, নােয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত নতুন এই মেট্রোপথ ৪.১ কিলােমিটার দীর্ঘ। প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে এই নতুন প্রকল্পের কাজ হয়েছে। তবে প্রকল্পের শুরুতে যাত্রাপথ ততটা মসৃণ ছিল না। বরাহনগরের কাছে জমিজটের কারণে দীর্ঘদিন এই প্রকল্প আটকে ছিল।

যদিও পরবর্তী সময়ে রাজ্য সরকারের হস্তক্ষেপে তা মিটে যায় এবং কাজ শুরু হয়। দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে লাগবে ৫ টাকা ভাড়া। পরের স্টেশন অর্থাৎ, নােয়াপাড়া যেতে খরচ করতে হবে ১০ টাকা। দমদম এবং বেলগাছিয়ায়া যাওয়া যাবে ১৫ টাকায়। এর পর দক্ষিণেশ্বর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত সব স্টেশনের জন্য ২০ টাকা করে ভাড়া দিতে হবে। অন্য দিকে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া ২৫ টাকা।