অভিজিৎ রায়: ভারতীয় সংস্কৃতির মহীরুহ রবি ঠাকুর এমন কোনও বিষয় বা পর্যায় নিয়ে গান লেখেননি যা মানুষের ভাবনায় আসতে পারে৷ তাই ভাষা ও সময়ের গন্ডি পেরিয়ে রবীন্দ্রসংগীত চিরন্তন৷ শুধুমাত্র বাংলা ছবিতেই নয়, যুগের পর যুগ হিন্দি ছবিতেও ব্যবহূত হয়েছে রবি ঠাকুরের লেখা একাধিক গান৷ এদের অনেকগুলিই জনপ্রিয়তার সীমানা ছুঁয়েছে৷ তবে সব গানই যে হুুবহু রবীন্দ্রসঙ্গীতের… ...
নিজস্ব প্রতিনিধি— টেকনো ইন্ডিয়া গ্রুপের কো চেয়ারপার্সন তথা সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির পরিচালন সমিতির সদস্য এবং আজকাল পত্রিকার ডিরেক্টর মৌ রায়চৌধুরি মঙ্গলবার সকালে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন৷ মৃতু্যকালে তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর৷ তাঁর অকাল প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী লেখেন, বাংলার অগ্রগণ্য শিল্পোদ্যোগী ও সাংস্কৃতিক ব্যক্তি… ...
মধুছন্দা চক্রবর্তী: এবছর বৈশাখ শুধু রবীন্দ্র জন্মমাসই নয়, লোকসভা নির্বাচনেরও মাস৷ তাই এবার রবীন্দ্রনাথের ১৬৪তম পঁচিশে বৈশাখে, রবীন্দ্রনাথের জন্মদিনের আড়ম্বরটা তেমন চোখে পড়ল না৷ নির্বাচনী আচরণবিধির নিষেধাজ্ঞায় লাগাম পড়ল রবীন্দ্রউন্মাদনায়৷ রাস্তায় মোড়ে মোড়ে ট্রাফিক সিগন্যালে রবীন্দ্রসঙ্গীতের সুরের ফিউশান ঘটল না, পাড়ায় পাড়ায় তারস্বরে মাইকে মাইকে মধুর গম্ভীর আহ্বান ধ্বনিল না তেমন একটা৷ তবুও পঁচিশে বৈশাখ মানেই… ...
শিবশঙ্কর দাস বাংলা সংস্কৃতির প্রাণপ্রতিমা হলেন রবীন্দ্রনাথ ঠাকুর৷ তাঁর শিল্পকর্ম, তাঁর কবিতা, তাঁর নাটক, তাঁর ছোটগল্প, তাঁর উপন্যাস, তাঁর প্রবন্ধ রচনা, তাঁর গান, তাঁর নামকরণ বাঙালির প্রাণের সমাজ, আত্মার আহার্য্যে বেঁচে থাকার প্রেরণা৷ তাঁর আদর্শ চন্দ্র-সূর্যর মতো চিরন্তন সত্য, তিনি বাঙালি, আমরা গর্বিত৷ অসংখ্য বাহারি ও অপূর্ব নামের সৃষ্টি করেছিলেন রবীন্দ্রনাথ, তাঁর বিশেষ খ্যাতি অসংখ্য… ...
সুতপা ভট্টাচার্য চক্রবর্তী লেখার দুনিয়ায় পাতি লেখকদের একটা দুর্নাম আছে৷ বিশেষ কারোর জন্মদিন বা মৃতু্যদিনে ঝাঁপিয়ে পডে় লিখতে শুরু করে দিই অঢেল অঢেল বাক্যবন্ধ৷ আর দিনটি যদি পঁচিশে বৈশাখ হয় অথবা বাইশে শ্রাবণ তাহলে তো কথাই নেই৷ কিন্ত্ত রবিঠাকুর কি এতই সহজে ধরা দেন পাতি লেখকের কলমের ডগায়? তাই কলমটি কে বেড় দিয়ে ধরে খুঁজতে… ...
মহম্মদ শাহাবুদ্দিন রবীন্দ্রনাথ তাঁর সৃষ্টির পথে মানবতার প্রত্যয় নিয়ে হেঁটেছেন৷ জীবনের প্রান্তলগ্নে পৃথিবীর পরিকীর্ণ ভগ্নস্তূপের মধ্যে তিনি মানুষের প্রতি বিশ্বাস রেখেছিলেন৷ মনুষ্যত্বের অন্তহীন প্রতিকারহীন পরাভবকে তিনি কখনও চরম বলে মেনে নিতে পারেননি৷ কবি দেখেছিলেন ভগ্নপ্রায় গ্রামীণ অর্থব্যবস্থার ওপর গড়ে উঠতে থাকা নগর সভ্যতাকে৷ তাঁর সৃষ্টির কাল থেকে গত শতাব্দীর তিরিশের দশক অবধি দেখেছিলেন দেশ, সমাজ… ...
অনিন্দিতা গোস্বামী স্নেহলতার তামাটে ত্বকের ওপর রোদ পড়ে চকচক করছে৷ চামড়া তো গ্লসি না৷ তাই রিফ্লেকশন ধরা পড়ার কথা না৷ কিন্ত্ত সে বেশ পুরু করে কী যেন সব মেখেছে৷ ওই মেকাপ-টেকাপ যাকে বলে আর কি৷ ক্রিকেটাররা গালের ওপর জিংক মাখে না? গলা বুক ঘামে সপসপ করছে৷ এই পোড়া দেশে প্রায় সারা বছর গরম৷ তবে তার… ...
সৈয়দ হাসমত জালাল: গত কয়েক বছর ধরে আমাদের রাষ্ট্রীয় ক্ষেত্রে ‘জাতীয়তাবাদ’ বিষয়টিকে বহুল প্রচারিত হতে দেখা যাচ্ছে৷ কিন্ত্ত রবীন্দ্রনাথ এই ধরনের জাতীয়তাবাদের পক্ষে ছিলেন না৷ জাতীয়তাবাদকে গ্রহণযোগ্য করে তোলার জন্যে সবসময় অন্য কোনও রাষ্ট্র বা জাতিকে শত্রু মনে করা হয়ে থাকে৷ বিরোধী রাষ্ট্র বা জাতির প্রতি বিদ্বেষ প্রচারের মধ্যে দিয়েই জাতীয়তাবাদ আরও জোরালো হয়ে ওঠে… ...
মধুবন চক্রবর্তী সংগীতের অনন্ত যাত্রাপথে তিনি রাগরাগিণীর প্রয়োগ ঘটিয়েছেন অত্যাশ্চর্যভাবে৷ যে রাগরাগিণীকে আমরা পেয়েছি তানসেন, সদারঙ্গ, যদুভট্টের ধ্রুপদে, খেয়ালে, উচ্চাঙ্গ-সংগীতে— কঠোর অনুশাসনের বন্দীশবাঁধা, আরোহন অবরোহনের সীমানা ঘেরার মধ্যে, তারাই আবার স্বতন্ত্র ভঙ্গিতে মুক্ত আকাশে বিহঙ্গ হয়েছে রবীন্দ্রনাথের গানে৷ ঐতিহ্যের প্রথা ভেঙে এমন সব স্বরবিন্যাসের আমদানি করেছেন যা, প্রথাগতভাবে সম্ভব নয়৷ সেই মুন্সিয়ানা একমাত্র কবিগুরুই দেখাতে… ...
‘শারদোৎসব’, ‘রাজা’ আর ‘ডাকঘর’— এই তিনটি রবীন্দ্রনাটকে যে রাজার উপস্থিতি, তিনি অন্তরালে থাকলেও প্রকাশ্যে আসেন একসময়৷ জীবনে গভীর গহন যে পথ, যেখানে গিয়ে না দাঁড়ালে পাওয়া যায় না তাঁকে, সেই পথ তো উন্মুক্ত নয়৷ তাঁকে খুঁজতে জানতে হয় ভিতরের চলন৷ এই তিনটি নাটককে বিশ্লেষণ করে সেই রাজাকে চেনার পথটি দেখাতে চেয়েছেন ঈশা দেব পাল অবিশ্বাসী… ...