ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ রাখল ভারত

নােভেল করােনা ভাইরাসের নতুন প্রজাতি নতুন করে উদ্বেগ বাড়িয়েছে। এমতাবস্থায় ব্রিটেনের সঙ্গে বিমান সংযােগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারত।

Written by SNS Delhi | December 22, 2020 7:26 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করােনা অতিমারি এখনও বিশ্ব থেকে বিদায় নেয়নি। এরই মধ্যে নােভেল করােনা ভাইরাসের নতুন প্রজাতি নতুন করে উদ্বেগ বাড়িয়েছে। এমতাবস্থায় ব্রিটেনের সঙ্গে বিমান সংযােগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারত। এমনকি ব্রিটেনে ভ্রমণের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বর রাত ১১ টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত ব্রিটেন থেকে কোনও বিমান ভারতে প্রবেশ করতে পারবে না। আবার ভারত থেকেও কোনও বিমান ব্রিটেনে যাবে না। ব্রিটেনে করােনা ভাইরাসের নতুন প্রজাতির সন্ধান মেলার পর থেকেই এই বিষয়ে আলােচনা চলছিল। পরিস্থিতির গুরুত্ব বুঝে ব্রিটেনের সঙ্গে আপাতত বিমান সংযােগ বন্ধ রাখার ব্যাপারে কেন্দ্রকে আর্জি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এরপরই সােমবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘােষণা করে অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক। মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনা করে ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে আগত বিমানের ভারতে প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ওই একই সময় ভারত থেকে কোনও বিমান ব্রিটেনের উদ্দেশে রওনা দেবে  | মঙ্গলবার রাত ১১ টা বেজে ৫০ মিনিট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে।

তার আগে পর্যন্ত রিটেল থেকে আগত যাত্রীদের বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট করার নির্দেশ দেওয়া হয়েছে বিশেষজ্ঞরা মনে করছেন, এই করোনা ভাইরাসের নতুন প্রজাতি যা ব্রিটেনে হানা দিয়েছে, তা বর্তমান করোনা ভাইসের ৭০ শতাংশ বেশি বিপজ্জনক।

তারপর থেকেই এই নতুন  প্রজাতির করোনা ভাইরাস নিয়ে বিশ্বে উদ্বেগ আরও ছড়িয়ে পড়েছে। শুধু ভারতই নয়, কানাডা, সৌদি আরব ও ইউরোপের একাধিক দেশ ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আবার নতুন উদ্বেগের কথা হল, ইতালিতেও এই নতুন প্রজাতির করােনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে।