প্রথমবার যৌথ যুদ্ধ মহড়ায় বাংলাদেশ এবং চিন, নজর রাখছে ভারত 

Written by SNS April 26, 2024 4:26 pm

দিল্লি, ২৬ এপ্রিল – প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার পরিধি বাড়াতে এবং আদান-প্রদান ক্ষেত্র আরও বৃহৎ করতে মে মাসে যৌথ সামরিক প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশ এবং চিন। এই উদ্দেশ্যে যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিপলস লিবারেশন আর্মি-র একটি দল বাংলাদেশে যাবে।  বৃহস্পতিবার চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, মে মাসের শুরুর দিকে ওই যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে।

 প্রকাশিত খবরে জানানো হয়েছে, প্রথম বার যৌথ যুদ্ধ মহড়া হবে  বাংলাদেশ এবং চিন সেনার । চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিপলস লিবারেশন আর্মি-র একটি দল বাংলাদেশ যাবে। স্বাভাবিকভাবেই চিন-বাংলাদেশ প্রথম যুদ্ধ মহড়ায়  দিল্লির উদ্বেগ বাড়বে বলেই মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও এ নিয়ে সংযত প্রতিক্রিয়া জানিয়েছে নরেন্দ্র মোদি সরকার।
 
বৃহস্পতিবার সপ্তাহকালীন সাংবাদিক বৈঠকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র  রণধীর জয়সওয়াল বলেন, ‘‘আমাদের প্রতিবেশী দেশ অথবা অন্য যে কোন জায়গার সবরকম ঘটনার উপর আমরা নজর রাখি। বিশেষত যে ধরনের ঘটনা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার উপর প্রভাব ফেলতে পারে।’’