নতুন অর্থবর্ষে বেসরকারি কর্মীদের বেতন কমার শঙ্কা

আগামী অর্থবর্ষ থেকে বেসরকারি কর্মীদের হাতে পাওয়া বেতনের পরিমাণ কম হতে পারে। কারণ কেন্দ্রীয় সরকারের নতুন বেতন আইন ‘কোড অন ওয়েজ ২০১৯’

Written by SNS Delhi | December 10, 2020 2:17 am

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

আগামী অর্থবর্ষ থেকে বেসরকারি কর্মীদের হাতে পাওয়া বেতনের পরিমাণ কম হতে পারে। কারণ কেন্দ্রীয় সরকারের নতুন বেতন আইন ‘কোড অন ওয়েজ ২০১৯’ অনুযায়ী প্রতিটি সংস্থাকে তাদের কর্মীদের বেতনের প্যাকেজ পুনর্গঠন করতে হবে। এই নতুন আইনে বলা হয়েছে, কর্মীদের যে ভাতা দেওয়া হয়, তা সর্বমােট বেতনের থেকে ৫০ শতাংশ কম হতে হবে।

আগামী এপ্রিল থেকেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। এই নিয়ম চালু হলে কর্মীদের বেতন বাড়াতে হবে। বেসিক মাইনে বাড়লে গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের জন্য বেশি পরিমাণে টাকা কেটে নেওয়া হবে। আর গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের জন্য বেশি করে টাকা কাটা হলে কর্মীরা তাঁদের হাতে পাওয়া বেতন কম পাবেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন , হাতে বেতন বাবদ কম টাকা এলেও, যেহেতু গ্রাচুইটি ও প্রভিডেন্ট ফান্ড বাবদ বেশি টাকা কাটা হবে, তাই প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটিতে সঞ্চয়ের পরিমাণ বাড়বে, যা কর্মীদের ভবিষ্যৎকে আরও সুরক্ষিত করবে।

বর্তমানে বেশির ভাগ বেসরকারি সংস্থাই মােট মাইনের ‘নন-অ্যালায়েন্স’ অংশ ৫০ শতাংশের নীচে রাখে। তার পরিবর্তে ‘অ্যালায়েন্স’- এর ভাগটা অনেকটাই বেশি রাখে। যার ফলে কর্মীরা হাতে অনেক বেশি বেতন পান। কিন্তু এই নতুন বেতন আইন কার্যকর হলে তা আর সম্ভব হবে না।