উচ্চ মাধ্যমিকের নতুন দিনক্ষণ ঘোষণা

উপনির্বাচনের কারণে ফের পিছিয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শিক্ষাসচিব ও মুখ্যসচিবের সঙ্গে আলাদা করে বৈঠক করার পর নতুন দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | March 18, 2022 7:24 pm

প্রতীকী ছবি (Photo: Indrajit Roy/IANS)

উপনির্বাচনের কারণে ফের পিছিয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বৃহস্পতিবার শিক্ষাসচিব ও মুখ্যসচিবের সঙ্গে আলাদা করে বৈঠক করার পর নতুন দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানান, ২ এপ্রিল-প্রথম ভাষা, ৪ এপ্রিল–দ্বিতীয় ভাষা, ৫ এপ্রিল ভোকেশনাল সাবজেক্টস, ১২ তারিখ উপনির্বাচন। ১৬ এপ্রিল অঙ্ক, ইতিহাস, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, ১৮ এপ্রিল–ইকনমিক্স, ১৯ এপ্রিল-কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্ট, ২০ এপ্রিল কমার্শিয়াল ল, ফিলজফি, সোশিওলজি, ২২ এপ্রিল ফিজিক্স, নিউট্রিশন, অ্যাকাউন্টেন্সি, এডুকেশন, এপ্রিল স্ট্যাটিসটিক্স, জিওগ্রাফি , হোম ম্যানেজমেন্ট, কস্টিং ২৩ ট্যাক্সেশন, ২৬ এপ্রিল-কেমিস্ট্রি, জার্নালিজম, আরবি, পার্সি , সংস্কৃত , ফ্রেঞ্চ, আরবি, ২৭ এপ্রিল – বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ মুখ্যমন্ত্রীর দাবি, ৫ রাজ্যের নির্বাচনের সময় এই উপনির্বাচন করে নেওয়া হলে সমস্যা হত না।

কিন্তু কমিশন স্থানীয় নির্বাচনগুলিকে সেভাবে গুরুত্ব দেয় না বলে অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী।

তাঁর মতে, উচিত ছিল দিন ঘোষণার আগে পরীক্ষাসূচি দেখে নেওয়া। তবে তা হয়নি বলে পরীক্ষার্থীদের কথা ভেবে রাজ্য সরকারই দিনক্ষণ সামান্য বদল করে দিল।

এর আগে ২ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। তা একদিনই বাড়ল। আর পরিবর্তিত পরীক্ষাসূচির কারণে পিছিয়ে গেল রাজ্য জয়েন্টও। ২৩ এপ্রিলের বদলে তা হবে ৩০ এপ্রিল।

এ নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্য, জয়েন্টে বসার আগে উচ্চমাধ্যমিকের পরও কয়েকদিন সময় পাবেন। তাতে সুবিধা হবে পরীক্ষার্থীদের। এর আগে ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা জে ই ই জন্য পিছিয়ে গিয়েছিল চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা।

করোনা আবহের প্রায় ২ বছর পর পরীক্ষার হলে উচ্চমাধ্যমিকে বসতে চলেছেন পরীক্ষার্থীরা। তাতেও বারবার পিছিয়ে যাচ্ছে পরীক্ষা। তবে বৃহস্পতিবার সম্ভবত চূড়ান্ত রুটিনই ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী।