ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রুত গতিতে ছড়াচ্ছে : হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান ট্রেডস অ্যাডনম গ্যাব্রিয়েসাস জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রুত ছড়িয়ে পড়ছে গােটা বিশ্বে।

Written by SNS Delhi | July 15, 2021 3:10 pm

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)'র ডিরেক্টর টেড্রস আধানম। (File Photo: AFP)

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান ট্রেডস অ্যাডনম গ্যাব্রিয়েসাস জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রুত ছড়িয়ে পড়ছে গােটা বিশ্বে। চার সপ্তাহ ধরে বিশ্বে করােনা সংক্রমণের গ্রাফ ফের উর্ধ্বমুখী।

এই প্রসঙ্গে হু প্রধান আরও বলেন, বিশ্বজুড়ে করােনার ডেল্টা ভ্যারিয়্যান্ট দাপিয়ে বেড়াচ্ছে। ইতিমধ্যে বিশ্বের ১০৪ টি দেশে করােনার এই প্রজাতি ছড়িয়ে পড়েছে। গত বছরের শেষের দিক থেকে ছড়িয়ে পড়া করােনার ভ্যারিয়্যান্ট বি.১.৬১৭.২ এর জেরে দেশজুড়ে দ্বিতীয় ঢেউ দেখা দেয়।

এদিকে, ডেল্টা প্লাস স্টেনে রয়েছে কে ৪১৭ এন মিউটেশন। যেটা প্রাথমিকভাবে বি.১.৬১৭.২.১ ভ্যারিয়্যান্ট বলা হচ্ছে। ভারতে দ্বিতীয় কোভিড ঢেউয়ের ভয়াবহতার জন্য এই স্টেনই দায়ী। বিশ্বের বহু দেশে এখনও টিকাকরণের কাজ সম্পন্ন হয়নি।

ফলে করােনা সংক্রান্ত বিধিনিষেধ না মেনে চললে বিপদ ঘনিয়ে আসতে পারে। দ্বিতীয় ঢেউয়ের দাপট কিছুটা কমতেই দেশবাসীর একাংশ্নে মধ্যে গাছাড়া মনােভাব উদ্বেগ বাড়াচ্ছে। পর্যটনস্থলগুলিতে পর্যটকদের ভিড় উপচে পড়ছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কোভিডের তৃতীয় ঢেউকে আবহাওয়ার পূর্বাভাস বলে হাল্কাভাবে নেবেন না। তৃতীয় ঢেউকে গুরুত্বপূর্ণ ভাবুন এবং আগেভাগে সতর্ক হন।