ফের রাশিয়াকে চ্যালেঞ্জ ছুঁড়লেন জেলেনস্কি

মুখ খুললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওয় পোস্ট করে তিনি জানিয়ে দিলেন, তিনি লুকিয়ে নেই। কিয়েভেই রয়েছেন।

Written by SNS Kyiv | March 9, 2022 7:02 pm

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Photo: IANS)

রাশিয়া ইউক্রেন তৃতীয় বৈঠকেও মিলল না রফাসূত্র। এদিকে, যুদ্ধক্ষেত্রে ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি। রুশ সেনা আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে। এর মধ্যে রাজধানী কিয়েভ ক্রমশই দখল করার দিকে এগোচ্ছে রাশিয়া।

এই পরিস্থিতিতে মুখ খুললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওয় পোস্ট করে তিনি জানিয়ে দিলেন, তিনি লুকিয়ে নেই। কিয়েভেই রয়েছেন।

ইনস্টাগ্রামে শেয়ার করা ওই ভিডিওয় তাঁকে রীতিমতো পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার ভঙ্গিতে বলতে শোনা গিয়েছে, আমি কিয়েভে আছি। বাঙ্কোভা স্কিটে। আমি কোথাও লুকিয়ে নেই। আমি কাউকে ভয় পাই না।

গত ২ সপ্তাহে অন্তত তিনবার জেলেনস্কিকে হত্যার চক্রান্ত করা হয়েছে। এমনটাই দাবি ইউক্রেন প্রশাসনের। সেই কারণেই বেড়েছে সতর্কতা। কিন্তু এদিন জেলেনস্কি বুঝিয়ে দিলেন, সতর্ক থাকলেও তিনি ভীত নন।

সোমবার রাশিয়া ইউক্রেন তৃতীয় বৈঠকেও মেলেনি যুদ্ধ থামানোর উপায়। যুদ্ধক্ষেত্রে ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি। ইউক্রেনের মিকোলেভ সেনা ব্যারাকে মিসাইল হামলা চালিয়েছে রুশ ফৌজ। ওই ঘটনায় ইউক্রেনীয় সেনার মৃত্যু হয়েছে বলে খবর।

ভিনিৎসা-সহ একাধিক জায়গায় বোমাবর্ষণ করছে রাশিয়ার গোলন্দাজ বাহিনী। প্রায় তিন ঘণ্টা ধরে মানবিক করিডর তৈরি করা সংঘর্ষবিরতি নিয়ে আলোচনা হয়। দুই পক্ষের মধ্যে।

জানা গিয়েছে, বেলারুশ পোল্যান্ড সীমান্তের বেলোভেজসকায়া পুশচা এলাকায় হওয়া ওই বৈঠক ইতিবাচক ‘ বলেই দাবি করেছে কিয়েভ। তবে আলোচনায় খুশি নয় মস্কো।

এদিকে সোমবার ফের ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া। যুদ্ধজর্জর দেশটির পাঁচটি শহরে আপাতত কামানের গর্জন থামতে চলেছে বলেই খবর। ওই শহরগুলি থেকে নাগরিকদের দ্রুত নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতেই এহেন রুশ পদক্ষেপ মস্কোর।