ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার আমেরিকার

ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এখন মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে মার্কিন প্রশাসন।

Written by SNS March 6, 2019 12:49 pm

ডোনাল্ড ট্রাম্প (Photo: Xinhua/Wang Shen/IANS)

দিল্লি, ৫ মার্চ – ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এখন মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে মার্কিন প্রশাসন। নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, ভারত এতদিন জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।

কেন তিনি এমন কাজ করছেন তার ব্যাখ্যাও দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ভারত সরকার এবং রাষ্ট্রসংঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এই ধরনের সুযোগ দেবে না।

ভারত গোটা পৃথিবীতে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবথেকে বেশি উপকৃত দেশগুলির মধ্যে একটি। আর এই সুবিধা প্রত্যাহার করে নেওয়া অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা। আদতে ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এতবড় পদক্ষেপ আগে হয়নি। পদক্ষেপ নেওয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন, ভারত আমেরিকাকে একই রকম সুযোগসুবিধা দেবে কিনা, তা খাতিয়ে দেখার কাজ চলবে। ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার আবহে আমেরিকাকে পাশে পেয়েছিল দিল্লি। সেই রেশ কাটতে না কাটতে বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেওয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল হোয়াইট হাউজ। এমতাবস্তায় উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে ভারত কী পদক্ষেপ দেয়, সেটা গুরুত্বপূর্ণ হতে চলেছে।