ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি উত্তর কোরিয়ায় পা রাখলেন

রবিবার মার্কিন ইতিহাসে প্রথমবার কোনাে প্রেসিডেন্ট পা রাখলেন উত্তর কোরিয়ার মাটিতে।

Written by SNS Pyongyang | July 1, 2019 1:35 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড জি ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শাসক কিম জং উন (Photo: Xinhua/NEWSIS/IANS)

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড জি ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের মধ্যে দীর্ঘ পত্রালাপ তাে আগে থেকেই ছিল। এবার যা ঘটলাে তা আমেরিকার ইতিহাসে ঘটলাে প্রথমবার।

রবিবার মার্কিন ইতিহাসে প্রথমবার কোনাে প্রেসিডেন্ট পা রাখলেন উত্তর কোরিয়ার মাটিতে। এদিন প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর ও দক্ষিণ কোরিয়ার মাঝে থাকা অসামরিক ক্ষেত্রে যান। সেখানেই কিম জং উনের সঙ্গে হাত মেলান তিনি।

দুই রাষ্ট্রপ্রধান একে অপরকে হ্যালাে বলেন। এরপর আরও কয়েক পা হেঁটে একেবারে উত্তর কোরিয়ার মাটিতে পা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে আরও একবার উনের সঙ্গে হাত মেলান তিনি।

দুই রাষ্ট্রনেতার এই ঐতিহাসিক মুহূর্তের ছবি সঙ্গে সঙ্গে ক্যামেরাবন্দী হয়ে যায়। তারপর দুই রাষ্ট্রনেতার মধ্যে শুরু হয় বৈঠক। রবিবার ছুটির দিন তা সারা বিশ্বের কাছে হয়ে ওঠে এক আলােচনার বিষয়।

১৯৫০ থেকে ১৯৫৩ কোরিয়ার যুদ্ধের পর আমেরিকার সঙ্গে প্রধানত সামরিক ও বিশেষ করে উত্তর কোরিয়ার দিনর পর দিন পরমাণু শক্তি বৃদ্ধি নিয়ে দুরত্ব তৈরি হতে শুরু করে। সম্পর্ক একেবারে তলনিতে গিয়ে ঠেকে।

কিন্তু কিম শাসনের আসার পর থেকেই বরফ গলতে শুরু করে। যার জেরে দীর্ঘদিনের শত্রুতা কাটিয়ে ফের একবার এই অসামরিক ক্ষেত্রেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে হাত মেলান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। আর তার আগে থেকেই আমেরিকার সঙ্গে ধীরে ধীরে সম্পর্কের উন্নতি করতে থাকেন কিম জং উন। শুরু হয় ট্রাম্প উন চিঠি চালাচালি।

তার মধ্যেই পরপর দুবার ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-এর সঙ্গে বৈঠক বাতিল করেন। যদিও চিঠিতে শুরু হয় ইতিবাচক আলােচনা। এর মধ্যেই এবার উত্তর কোরিয়ার মাটিতে পা রাখলেন ডােনাল্ড ট্রাম্প।