পাকিস্তানে ছিল ৪০টি জঙ্গি দল, আমেরিকাকে সত্যি বলেনি সরকার কবুল করলেন ইমরান খান

পাকিস্তানে সক্রিয় ছিল ৪০টি সন্ত্রাসবাদী সংগঠন। ওয়াশিংটনে বিস্ফোরক স্বীকারােক্তি করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Written by SNS Washington | July 25, 2019 6:30 pm

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (File Photo: IANS)

পাকিস্তানে সক্রিয় ছিল ৪০টি সন্ত্রাসবাদী সংগঠন। কোনও সরকার বিশেষ করে গত ১৫ বছরে পাক সরকার কখনও এ ব্যাপারে সত্যিটা জানায়নি আমেরিকাকে। ওয়াশিংটনে বিস্ফোরক স্বীকারােক্তি করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ।

মঙ্গলবার তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে আমেরিকার যুদ্ধে আমরাও লড়ছি। ৯-১১-র সঙ্গে পাকিস্তানের কোনও সম্পর্ক নেই। আল কায়দা আফগানিস্তানে ছিল পাকিস্তানে কোনও সন্ত্রাসবাদী তালিবান ছিল না। তবু আমারা আমেরিকার যুদ্ধে সামিল হয়েছিলাম।

দুর্ভাগ্যজনকভাবে কোনও কিছুই ঠিকঠাক চলছিল না। তখন আমার সরকারের ওপর দোষারোপ করে বলছি আমরা আমেরিকাকে যথার্থ সত্য বলিনি।

মার্কিন কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি আয়ােজিত ক্যাপিটল হিলের নৈশভােজে বক্তব্য রাখতে গিয়ে ইমরান খান আরও বলেন, পাকিস্তান থেকে ৪০টি সন্ত্রাসবাদী সংগঠন কাজ করছিল। ফলে পাকিস্তান এমন একটা সময়ের মধ্যে দিয়ে গিয়েছে, যেখানে আমাদের মতাে নাগরিকরা বেঁচে থাকবে কিনা চিন্তায় ছিল। সে জন্য আমেরিকা যখন সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের থেকে আরও বেশি কিছু আশা করেছিল, তখন পকিস্তান ভিতরে ভিতরে অস্তিত্বের লড়াই চালাচ্ছিল।

তালিবানকে আলােচনার টেবিলে আনার জন্য পাকিস্তান চেষ্টা চালিয়েছে বলে জানান পাক প্রধানমন্ত্রী। তাঁর সফরের পর আমেরিকা-পাকিস্তান সম্পর্ক আরও মজবুত হবে বলে আশা প্রকাশ করে ইমরান বলেন, দুই দেশের অবিশ্বাসের সম্পর্ক আমাদের কাছে খুবই বেদনাদায়ক। আশা করি এর পর থেকে আমাদের সম্পর্ক সম্পূর্ণ বদলে যাবে।