চিনা আগ্রাসন রুখতে তৎপর হল আমেরিকা

ভারত ও দক্ষিণ এশিয়ায় চিনের আগ্রাসনের কারণেই ইউরোপ থেকে মার্কিন সেনার সংখ্যা আপাতত কমানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

Written by SNS New Delhi | June 27, 2020 10:00 am

মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও (File Photo: Xinhua/Liu Jie/IANS)

বিশ্বজুড়ে যেভাবে চিনা আগ্রাসন দিন দিন বাড়ছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ঘটে যাওয়া সাম্প্রতিক সংঘর্ষকেও ভালো চোখে দেখছে না আমেরিকা । মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ সচিব মাইক পম্পেও বলেছেন যে, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সের মত এশীয় দেশগুলির বিরুদ্ধে চিনের আগ্রাসী নীতি এই চত্বরে স্থায়ী শান্তির পক্ষে বিপজ্জনক হয়ে উঠেছে।

ভারত ও দক্ষিণ এশিয়ায় চিনের আগ্রাসনের কারণেই ইউরোপ থেকে মার্কিন সেনার সংখ্যা আপাতত কমানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। সেই সেনা তারা মোতায়েন করবে দক্ষিণ এশিয়ায় চিনের আগ্রাসন রুখতে। বৃহস্পতিবার ব্রাসেলস ফোরামের ভার্চুয়াল সম্মেলনে মার্কিন বিদেশ সচিব বলেন, আমেরিকা জার্মানি থেকে প্রায় ৫০ হাজার সেনা সরিয়ে নিয়ে দক্ষিণ এশিয়ায় মোতায়েন করবে।

চিনের কমিউনিস্ট পার্টির সমালোচনা করে মার্কিন বিদেশ সচিব বলেন, তাদের পার্টির পদক্ষেপ শুধু ভারতের জন্য হুমকি নয়, চিনা হুমকির মুখে পড়েছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স। দক্ষিণ চিন সাগরে চিনের তৎপরতা নিয়েও ক্ষুব্ধ আমেরিকা।

মাইক পম্পেও আরও বলেন, আমরা পিএলএ (চিনের পিপলস লিবারেশন আর্মি) মোকাবিলায় যথাযথভাবে মার্কিন সেনা নিয়োগ করব। আমরা মনে করি, এটা আমাদের সময়ের চ্যালেঞ্জ। প্রসঙ্গত, গত সপ্তাহেও পম্পেও চিনের সমালোচনা করেছিলেন। ভারতের সঙ্গে সীমান্তে উত্তেজনা বাড়ানো এবং কৌশলগতভাবে দক্ষিণ চিন সাগরে সামরিকীকরণের জন্য চিনের নিন্দা করেছিলেন তিনি।