গালওয়ানে নিহত পাঁচ সেনার নাম প্রকাশ চিনের

আট মাস পরে অবশেষে নতিস্বীকার চিনের। গালওয়ান সীমান্তে নিহত পাঁচ পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ জওয়ানের পরিচয় জানালাে বেজিং।

Written by SNS Bejing | February 21, 2021 2:39 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

আট মাস পরে অবশেষে নতিস্বীকার চিনের। গালওয়ান সীমান্তে নিহত পাঁচ পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ জওয়ানের পরিচয় জানালাে বেজিং। গত বছর জুনে গালওয়ান সীমান্তে ভারত ও চিনের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়। সীমান্তে প্রাণ হারান পাঁচ লাল ফৌজের সদস্য। শুক্রবার একটি তালিকা তৈরি করে সেই কথাই জানানাে হয়েছে। 

যদিও ভারতীয় সেনাদের একাংশের দাবি, দিল্লির চাপে ভালােই বেকায়দায় পড়েছে বেজিং। সে কারণেই এই স্বীকারােক্তি। 

এতদিন বেজিং সরকারিভাবে চিনা সেনার মৃত্যুর খবর স্বীকার করেনি। যদিও বিভিন্ন সংবাদসংস্থা আগেই দাবি করেছিল জুনে সীমান্তের উত্তেজনায় ৪০ জন চিনা সেনার মৃত্যু হয়েছে। শহিদ হয়েছে ২০ জন ভারতীয় সেনাও। 

তবে চিন এতদিন এ নিয়ে মুখ খােলেনি। শুক্রবার পিএলএ ডেইলি জানিয়েছে, কারাকোরাম পর্বতমালায় মােতায়েন পাঁচজন চিনা সীমান্ত আধিকারিক ও সেনাকে তাদের আত্মত্যাগের জন্য সে দেশের কেন্দ্রীয় সামরিক কমিশন স্বীকৃতি দিয়েছে। 

চিনের কেন্দ্রীয় সামরিক কমিশন পিএলএ জিনজিয়াং মিলিটারি কম্যান্ডের রেজিমেন্টাল কম্যান্ডার কি ফাবাওকে সীমান্ত রক্ষার জন্য বীর রেজিমেন্টাল কম্যান্ডার সম্মান, চেন হংজুনকে নায়ক সম্মান দিয়েছে।