ট্রাম্প যুগের অবসান হােয়াইট হাউসের দোরগােড়ায় বাইডেন

ট্রাম্প যুগের অবসান,সাদা বাড়ি দোরগােড়ায় দাঁড়িয়ে বাইডেন।এখনাে ভােট গণনা শেষ হয়নি।তাই জো বাইডেন এর নাম আমেরিকার রাষ্ট্রপতি হিসেবে ঘােষণা করা সম্ভব নয়।

Written by SNS Washington | November 8, 2020 1:45 am

জো বাইডেন (ছবি: IANS)

ট্রাম্প যুগের অবসান, সাদা বাড়ি দোরগােড়ায় দাঁড়িয়ে বাইডেন। এখনাে আমেরিকায় ভােট গণনা শেষ হয়নি। তাই ডেমােক্রেট প্রার্থী জো বাইডেন এর নাম আমেরিকার রাষ্ট্রপতি হিসেবে সরকারিভাবে ঘােষণা করা সম্ভব নয়। কিন্তু ম্যাজিক সংখ্যা (২৭০) থেকে আর মাত্র কিছুটা দূরে রয়েছেন বাইডেন। একপ্রকার বলা যায় ভােটে জিতে গেছেন তিনি। কিন্তু তা সত্ত্বেও নির্বাচনের ফলাফল মেনে নিতে চাইছেন না আমেরিকার বর্তমান রাষ্ট্রপতি ডােনাল্ড ট্রাম্প। বারবার তিনি দাবি করছেন, ভােট গণনায় কারচুপি করা হচ্ছে। এমনকি এই অভিযােগে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

ট্রাম্পের জেদি মনােভাব দেখে ডেমােক্রেট প্রার্থী জো বাইড্রেনের প্রচার দলের তরফে জানানাে হয়েছে, যদি ট্রাম্প ক্ষমতা হস্তান্তর করতে না চান সেক্ষেত্রে আমেরিকার মানুষই তাকে হােয়াইট হাউস থেকে বার করে দেবেন। বাইডেনের প্রচার দলের তরফে বলা হয়েছে, কেউ হোয়াইট হাউজে অবৈধভাবে প্রবেশ করে সেক্ষেত্রে আমেরিকার গণতান্ত্রিক সরকারের অধিকার রয়েছে তাকে সেখান থেকে বের করে দেওয়ার। আমেরিকার মানুষরাই নির্বাচনের মূল চালিকাশক্তি বলেও দাবি করেছে বাইডেনের প্রচার দল।

প্রসঙ্গত, পেনসিলভানিয়া বরাবরই রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত। কিন্তু চলতি বছর ভোটে পাশা বদলে গেছে। সেখানেও বাইডেনের থেকে ১ হাজার ভোটে পিছিয়ে রয়েছে ড্রোনাল্ড ট্রাম্প। শুক্রবার পর্যন্ত যে গণনার ফলাফল সামনে এসেছে তাতে দেখা গেছে বাইডেন পেয়েছেন ২৫৩ টি ভােট এবং ট্রাম্প ২১৪ টি ভােট। পেনসিলভানিতে মাত্র কুড়িটি ভােট পেলে আমেরিকা ৪৬তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের অধিকার পাবেন ডেমােক্র্যাট প্রার্থী জো বাইডেন।

প্রসঙ্গত, চলতি নির্বাচনে আমেরিকাতে রেকর্ড পরিমাণে মতদান করেছেন সাধারণ মানুষ। আমেরিকায় বর্তমানে মােট ভােটার সংখ্যা ২৩ দশমিক ৯ কোটি, যাদের মধ্যে ভােট দিয়েছেন ৬৬ দশমিক ১ শতাংশ ভােটার, যা একশো কুড়ি বছরের মধ্যে সর্বাধিক। এর আগে ১৯০০ সালে ৭০ শতাংশ ভোট পড়েছিল। ট্রাম্পের থেকে বাইডেন এগিয়ে রয়েছেন ৪১ লক্ষ ভােটে। জর্জিয়াতে বাইডেন এগিয়ে ছিলেন ৩৯৬২ ভােটে। পেনসিলভানিয়াতে যদি তিনি জয়ী হন সেক্ষেত্রে ম্যাজিক সংখ্যা খুঁয়ে ফেলবেন বাইডেন।

যদি ও বাইডেনের এই জয় মেনে নিতে অস্বীকার করেছেন ট্রাম্প। তার দাবি, গণনায় কারচুপি করা হয়েছে। এমনকি এই অভিযােগে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

ক্ষমতায় এলে প্রথম দিন থেকেই দেশের করােনা পরিস্থিতি নিয়ে কাজ শুরু করে দেব শনিবার এমনটাই জানালেন আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমােক্র্যাট নেতা জো বাইডেন। এই মুহূর্তে গােটা বিশ্বে করােনার সংক্রমণে আমেরিকার পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। এমন পরিস্থিতির মধ্যেও করােনা নিয়ন্ত্রণে কোনও তৎপরতা না দেখানাের অভিযােগ উঠেছে ডােনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। বিরােধীরা এই বিষয়টিকে নিয়ে এ বারের নির্বাচনে জোর প্রচারও চালিয়েছেন।

বাইডেন জানালেন যে, ক্ষমতায় এলে দেশের করােনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চেষ্টার কসুর করবেন না। তিনি বলেন, সবাইকে জানাচ্ছি, প্রথম দিন থেকেই এই অতিমারি নিয়ন্ত্রণের কাজ শুরু করব।

প্রসঙ্গত, আমেরিকায় মােট করােনা আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৩৬ হাজার মানুষের। দেশে করােনার সংক্রমণ যখন শীর্ষে পৌঁছেছিল, সে সময়ও লকডাউনের পথে হাঁটেনি ট্রাম্প প্রশাসন। বিশেষজ্ঞরা বার বার সতর্ক করা সত্ত্বেও সে কথা কানে তােলেননি তিনি। ফলে হুহু করে সংক্রমণ বেড়েছে। বেড়েছে মৃত্যুও। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্পের এই উদাসিন মনােভাবই প্রতিফলিত হচ্ছে ভােটবাক্সে।

ডােনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয় প্রায় ছিনিয়ে নিলেন জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘােষণা না হলেও আগামী চার বছর ডেমােক্র্যাটদের দখলে তা থাকবে নিশ্চিত তিনি। শনিবার বাইডেন বলেন, ‘এই নির্বাচনে আমরাই সংখ্যাগরিষ্ঠতা পাব। কারণ দেশের মানুষ ডেমােক্র্যাটলের সঙ্গে রয়েছে।’ জেতার বিষয়ে বাইডেনের আত্মবিশ্বাসের কারণও পেনসিলভেনিয়ায় ট্রাম্পের থেকে তাঁর ব্যবধান যথেষ্ট। এদিকে জর্জিয়া-অ্যারিজোনা-নেভাদা প্রায় তার হাতের মুঠোয়।

পাশাপাশি বাইডেনের ঘােষণা, ‘প্রতিটি মানুষের জন্য আমি কাজ করব। তারা আমাকে ভােট দিক আর নাই দিক। আমরা কেউ কারাে শত্রু নই। প্রত্যেকেই আমরা মার্কিন নাগরিক।’ তিনি আরও বলেন, মানুষ পরিবর্তনের পক্ষে ভােট দিয়েছেন। অতিমারি করােনা, জলবায়ু পরিবর্তন, বর্ণবিদ্বেষ প্রভৃতির বিরুদ্ধে এই রায় জানিয়েছে দেশবাসী। এরই সঙ্গে আমেরিকাবাসীকে আশ্বস্ত করে ডেমােক্র্যাট নেতা বলেন, ‘দেশে করােনা সংক্রমণ মারাত্মক হারে বেড়ে চলেছে। প্রথমদিন থেকেই করােনা মােকাবিলায় আমরা কোমর বেঁধে নামব। প্রতিটি জীবন বাঁচানােই আমাদের লক্ষ্য। অন্যদিকে দেশের অর্থনীতি চাঙ্গা করার জন্য পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হয়ে গিয়েছে।“

‘নিউ ইয়র্ক টাইমস’র তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত পেনসিলভেনিয়ায় ২৮ হাজার ৮৩৩ ভােটে এগিয়ে রয়েছেন বাইডেন। সেখানে ৯৬ শতাংশ ব্যলটের গণনা শেষ। পেনসিলভেনিয়ার আগে মিশিগান বা উইসকনসিনের মতাে শহরে জিতেছে ডেমােক্র্যাটরা। যা ৪ বছর আগে রিপাবলিকানদের দখলে ছিল। এ বিষয়ে বাইডেনের বক্তব্য, ‘৪ বছর আগে গুড়িয়ে যাওয়া ‘ব্লু ওয়াল’কে পুনরায় তৈরি করছি।”

ইতিমধ্যে ২৫৩ টি ইলেক্টেরাল কলেজের ভােট তাদের দখলে। অন্য শহরেও ট্রাম্পের সঙ্গে ব্যবধান চওড়া হচ্ছে। এদিন সকালে বাইডেন ঘােষণা করেছিলেন, তারাই এই লড়াই জিতবে। দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেছিলেন, আমার সহ-নাগরিকরা জয় চুড়ান্ত হয়নি তবে সংখ্যা স্পষ্ট ও বিশ্বাসযােগ্য কথা বলছে। আমরাই জিতব লড়াই।’