জাহাজের ধাক্কায় ভেঙেপড়ল সেতু, বহু মানুষের প্রাণহানির আশঙ্কা, আমেরিকার বাল্টিমোরের ঘটনা 

Written by SNS March 26, 2024 5:18 pm

A view of the Singapore-flagged container ship 'Dali' after it collided with a pillar of the Francis Scott Key Bridge in Baltimore, Maryland, U.S., in this picture released on March 26, 2024. Harford County MD Fire & EMS/Handout via REUTERS THIS IMAGE HAS BEEN SUPPLIED BY A THIRD PARTY NO RESALES. NO ARCHIVES MANDATORY CREDIT

ওয়াশিংটন, ২৬ মার্চ – পণ্যবাহী জাহাজের ধাক্কায় তাসের ঘরের মতো ভেঙে পড়ল সেতু। আমেরিকার বাল্টিমোরের ঘটনা। মঙ্গলবার, ২৬ মার্চ ভোরে, আমেরিকার মেরিল্যান্ড প্রদেশের বাল্টিমোর শহরের একটি সেতুতে সজোরে ধাক্কা মারে একটি পণ্যবাহী জাহাজ। এরপরই, বাল্টিমোরের আইকনিক ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুর একটা বড় অংশ ভেঙে পড়ে।  স্থানীয় সূত্রে খবর, ব্রিজটি যখন  ভেঙেপড়ে, সেই সময়ে তার উপর দিয়ে একাধিক গাড়ি চলাচল করছিল। দুর্ঘটনার পর বহু মানুষকে জলে ভেসে থাকতেও দেখা যায়। যদিও এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর সামনে আসেনি।  

মার্কিন সংবাদের  প্রতিবেদন অনুযায়ী, জাহাজটি বাল্টিমোর বন্দর থেকে বের হওয়ার সময় সেতুর একটি স্তম্ভে ধাক্কা মারে। সেতুটি হুড়মুড় করে ভেঙে পড়তেই  বেশ কিছু গাড়ি ও বহু মানুষ  প্যাটাপসকো নদীতে পড়ে যান। ধাক্কা মারার পর, জাহাজটি সেতুটির নীচেই আটকে থাকে । এই ঘটনায় বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনও সংখ্যা জানানো হয়নি।

স্থানীয় সময় অনুযায়ী, সোমবার রাত দেড়টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। যে ব্রিজটি ভেঙে পড়েছে তার নাম ‘ফান্সিস স্কট কী’। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, সেতু সংলগ্ন এলাকায় গাড়ি চলাচল অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে। কিন্তু এই ঘটনায় ঠিক কতজন মানুষ আহত হতে পারেন সেই তথ্যও  এখনও পর্যন্ত মেলেনি। আশঙ্কা করা হচ্ছে, ১০০-রও বেশি মানুষের ক্ষতি হতে পারে।
 

সংবাদ সংস্থা সূত্রে খবর,  এই ঘটনার কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। প্যাটাপসকো নদীর উপর তৈরি এই সেতু ১.৬ মাইল দীর্ঘ। বাল্টিমোর বন্দরের বাইরের ক্রসিং এবং ইন্টারস্টেট-৬৯৫ রোড বা বাল্টিমোর বেল্টওয়ের অপরিহার্য যোগসূত্র এই সেতু। একেক দিকে ৪ লেনে গাড়ি যাতায়াত করে। কাজেই, যান চলাচল বন্ধ রাখায় সেতুর দুই দিকে বিশাল গাড়ির লাইন পড়ে যায়। বন্ধ রাখা হয়েছে সেতুর নীচ দিয়ে জলযান চলাচলও। প্যাটাপসকো নদীর সমস্ত জাহাজ, স্টিমার নৌকাকে অন্যপথে ঘুরিয়ে দিয়েছে মেরিল্যান্ড ট্রান্সপোর্টেশন অথরিটি।

ঘটনাস্থলে এসে পৌঁছয় বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের সদস্যরা, শুরু হয় উদ্ধারকাজ। মার্কিন কোস্ট গার্ড বাহিনীও ঘটনাস্থলে পৌঁছয়। বাল্টিমোর পুলিশ বিভাগও সেতু ভেঙে পড়ার ঘটনার সত্যতা স্বীকার করে নেয়।