প্রেসিডেন্ট পদে আশরফ গনি বহাল থাকলে তালিবানরা আলােচনায় বসবে না : ইমরান খান

এই মুহুর্তে আফগানিস্তানের পরিস্থিতি যা, সেখানে কোনও ধরনের রাজনৈতিক সমঝােতা হওয়া সম্ভব নয়, বলা ভালাে জটিল বিষয় হয়ে দাঁড়াবে।

Written by SNS Karachi | August 13, 2021 8:01 pm

ইমরান খান (Photo: IANS)

আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে কথা বলতে গিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, এই মুহুর্তে আফগানিস্তানের পরিস্থিতি যা, সেখানে কোনও ধরনের রাজনৈতিক সমঝােতা হওয়া সম্ভব নয়, বলা ভালাে জটিল বিষয় হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, ‘চারমাস আগে তালিবানরা যখন পাকিস্তানে এসেছিল, তখন আমি ওদের সঙ্গে কথা বলে আফগান সরকারের সঙ্গে সমঝােতার টেবিলে বসার জন্য রাজি করানাের চেষ্টা করেছিলাম। ওদের বক্তব্য, আশরফ গনি যতদিন প্রেসিডেন্ট পদে থাকবেন, আফগান সরকারের সঙ্গে ওরা কোনও আলােচনায় বসবে না’।

এদিকে, আফগানিস্তানে তালিবান সংঘর্ষকে জোরদার করার জন্য পাকিস্তান সহায়তা করছে বলে আফগান সরকারের তরফে কঠোর সমালােচনা করা হয়েছে। আফগানরা সম্প্রতি দেশের অভ্যন্তরীন পরিস্থিতির অবনতির জন্য পাকিস্তানকে দোষারােপ করে সােশ্যাল মিডিয়ায় পাক সরকারের বিরুদ্ধে প্রচার চালাতে শুরু করেছেন।

তালিবান সংঘর্ষ এমন পর্যায়ে পৌছেছে যে, জঙ্গিরা এলাকার পর এলাকা দখল করে শুধু সাধারণ নাগরিকদের লুঠ করছে তাই নয়, নাগরিকদের হত্যাও করছে। ফেব্রুয়ারিতে ওয়াশিংটন ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর আমেরিকা বাহিনী প্রত্যাহার করা শুরু করতেই ফের আফগানিস্তান তালিবানরা সক্রিয় হয়ে উঠেছে।