আফগানিস্তানের ৮৫ শতাংশ আমাদের দখলে, দাবি করল তালিবান 

তালিবানদের তরফে দাবি করা হয়েছে, ‘আফগানিস্তানের ৮৫ শতাংশ আমাদের দখলে এসে গিয়েছে।’

Written by SNS New Delhi | July 11, 2021 10:17 am

আফগানিস্তানের পতাকা (Photo: IANS)

মার্কিন সেনারা সরলেই আফগানিস্তান তালিবানরা দখল করে নেবে, এমন আশঙ্কা জোরদার হচ্ছিল। শুক্রবার সেই আশঙ্কাকেই সত্যি প্রমাণিত করল তালিবানরা। এদিন তালিবানদের তরফে দাবি করা হয়েছে, ‘আফগানিস্তানের ৮৫ শতাংশ আমাদের দখলে এসে গিয়েছে।’

শুধু তাই নয়, ইরান সীমান্তের বিস্তীর্ণ অঞ্চলও তাদের দখলে গিয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে ইরান থেকে চিন সীমান্ত পর্যন্ত একটি গুরুত্বপূর্ণ এলাকা তাদের দখলে এসেছে। 

মস্কোয় তালিবানদের এক প্রতিনিধি দল দাবি করে, আফগানিস্তানের ৩৯৮ টি জেলার মধ্যে ২৫০ টি তাদের দখলে। তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ইরান সীমান্তের ইসলাম কালা শহর তাদের দখলে এসেছে। অন্যদিকে কাবুল থেকে আফগান সরকার জানাচ্ছে, ওই শহরে এখন লড়াই চলছে। 

আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র তারেক আরিয়ান সংবাদ মাধ্যমকে জানান, আমাদের নিরাপত্তা বাহিনী কালা অঞ্চলে মােতায়েন রয়েছে। শহরটি ফের তারা দখল করতে চাইছে। 

উল্লেখ্য, গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘােষণা করেছিলেন, আগামী ৩১ আগস্টের মধ্যে আমেরিকার সেনাবাহিনী আফগানিস্তান দেশ থেকে সরে যাবে। কারণ যে উদ্দেশ্য নিয়ে সেনা পাঠানাে হয়েছিল, সে লক্ষ্য পূরণ হয়েছে। 

যদিও সেই সময় জো বাইডেন স্বীকার করে নেন, কাবুল থেকে পুরাে আফগানিস্তান নিয়ন্ত্রণ করা সম্ভব নাও হতে পারে। কিন্তু তিনি নতুন করে আমেরিকার নতুন প্রজন্মকে আর আফগানিস্তানে সেনাবাহিনীর কাজ দিয়ে পাঠাবে না।