ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত সুনক

বরিস জনসনের পদত্যাগের পরেই জোর জল্পনা শুরু হয়েছিল পরবর্তী প্রধানমন্ত্রী কে হবে তাই নিয়ে। এবার সামনে এল ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নাম।

Written by SNS London | July 7, 2022 6:48 pm

'Approaches different, lost confidence': Sunak, Javid quit Boris Johnson govt

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বরিস জনসনের পদত্যাগের পরেই জোর জল্পনা শুরু হয়েছিল পরবর্তী প্রধানমন্ত্রী কে হবে তাই নিয়ে। এবার সামনে এল ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নাম।

মঙ্গলবার বর্তমান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি অনাস্থা জানিয়ে তাঁর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন চ্যান্সেলর ঋষি সুনক সহ আরও দুই মন্ত্রী।

তারপর থেকেই জল্পনা, প্রথমবারের জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে পারেন ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সি ব্যবসায়ী ঋষি।

২০১৫ সালে রিচমন্ড কেন্দ্রের কনজার্ভেটিভ পার্টির সাংসদ নির্বাচিত হন ঋষি। এর আগে ব্রিটেনের অর্থমন্ত্রকের চিফ সেক্রেটারি ছিলেন তিনি।

এরপর ২০২০ সাল থেকে সামলাচ্ছিলেন ব্রিটেনের চ্যান্সেলরের দায়িত্ব। অবশেষে গত মঙ্গলবার টুইটারে পদত্যাগের কথা ঘোষণা করেন তিনি।

ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তি ও সুধামূর্তির মেয়ে অক্ষতার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ঋষি। তাঁর স্নাতক স্তরের পড়াশোনা উইনচেস্টার কলেজ থেকে।

এরপর অর্থনীতি, দর্শন ও রাজনীতি নিয়ে পড়াশোনা করেছেন বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এমবিএ করেছেন আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। স্ট্যানফোর্ডে পড়ার সময়েই অক্ষতার সঙ্গে আলাপ তাঁর।