অস্কারের সেরা দশ শর্ট ফিল্ম ‘বিট্টু’, দৌড় থেকে ছিটকে গেল ‘জাল্লিকাট্টু’

অস্কারের নটি ক্যাটেগরির শর্টলিস্ট করা তালিকা প্রকাশ করা হয়। সেখানেই জানানাে হয়েছে এই তথ্য। অস্কারের দৌড় থেকে ছিটকে গিয়েছে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু ‘।

Written by SNS Delhi | February 12, 2021 2:39 pm

অস্কার (Photo: iStock)

অস্কারে ভারতের আশা জিইয়ে রাখল করিশ্ম দেব দুবে পরিচালিত শর্ট ফিল্ম ‘বিট্টু’। বুধবার অস্কারের নটি ক্যাটেগরির শর্টলিস্ট করা তালিকা প্রকাশ করা হয়। সেখানেই জানানাে হয়েছে এই তথ্য। পাশাপাশি জানানো হয় অস্কারের দৌড় থেকে ছিটকে গিয়েছে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু ‘।

প্রসঙ্গত, ‘জাল্লিকাট্টু’ না পারলেও লাইভ- অ্যাকশন শর্ট ফিল্মের ক্যাটেগরির সেরা দশটি ছবির তালিকায় ঠাঁই পেয়েছে ‘বিট্টু’। বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি ছবিটি। স্কুল পড়া দুই বন্ধুর কাহিনি। অভিনয় করেছে শিশুশিল্পী রানি কুমারী ও রেণু কুমারী।

ফেব্রুয়ারি মাসেই ইউটিউবে প্রকাশ্যে এসেছে ১৬ মিনিট ৫৪ সেকেন্দ্রে ছবিটি। ছবির সঙ্গে যুক্ত একতা কাপুর, তাহিরা কশ্যপ। টুইটারে দু’জনেই এই ঘােষণার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

আন্তর্জাতিক ফিচার ফিল্ম ও ইজম্যাকশন শর্ট ফিল্মের ক্যাটেগরি ছাড়াও বুধবার ঘােষিত হয়েছে সেরা তথ্যচিত্র, অরিজিনাল স্কোর, অরিজিনাল সং, ভিজুয়াল এফের অ্যানিমেটেড শর্ট ফিল্ম, ছােট্ট তথ্যচিত্রের মতাে একাধিক ক্যাটেগরির কিছু বাছাই করা সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্রের নাম জানানো হয়েছে।

এগুলির থেকেই চুড়ান্ত পর্বের জন্য আবার বাছাই করা হবে। উল্লেখ্য, প্রতিবার ফেব্রুয়ারির শেষেই লস অ্যাঞ্জলসের লবি থিয়েটারে অস্কারের আসর বসে। এবার করোনা পরিস্থিতির কারণে ৯৩ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস পিছিয়ে গিয়েছে।

আগামী এপ্রিল মাসে অনুষ্ঠানটি হওয়ার কথা। সেখানেই আন্তর্জাতিক ফিচার ফিল্ম কাটেগরিতে ভারতের পক্ষ থেকে পাঠানো হয়েছিল ‘জাল্লিকাট্টুকে’। কিন্তু ১৫ টি ছবির শর্টলিস্ট করা তালিকায় ঠাই পায়নি এই ভারতীয় ছবি।