রাজ্যের মধ্যে সেরা যাদবপুর, দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের জাতীয় তালিকায় সেরা বিশ্ববিদ্যালয়ের প্রথম দশে চতুর্থ স্থানে যাদবপুর ও অষ্টম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়।

Written by SNS Kolkata | July 16, 2022 10:09 am

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের জাতীয় তালিকায় সেরা বিশ্ববিদ্যালয়ের প্রথম দশে চতুর্থ স্থানে যাদবপুর ও অষ্টম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর রাজ্যের মধ্যে সেরা যাদবপুর, দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার দেশের জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির সেরা তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরুর।

এ ছাড়া যাদবপুরের আগে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নাম।

দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি সার্বিক তালিকাও প্রকাশিত হয়েছে। যার শীর্ষে নাম রয়েছে আইআইটি মাদ্রাজের। ওই তালিকাতেই পাঁচ নম্বরে রয়েছে বাংলার আইআইটি খড়্গপুরের নাম।

এছাড়া দেশের সেরা কলেজের তালিকায় অষ্টম স্থানে নাম রয়েছে বাংলার সেন্ট জেভিয়ার্স কলেজের।

শুক্রবার এই তালিকা প্রকাশ হওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন বাংলার ওই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষ, ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের।

মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘এনআইআরএফ র‍্যাঙ্কিংয়ে রাজ্যে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয় কলেজের মধ্যে দেশে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ। শিক্ষক এবং শিক্ষার্থীদের আমার শুভেচ্ছা।’