স্পুৎনিক ভি ৯৫ শতাংশ কার্যকরী: রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী

ইতিমধ্যে, অ্যাস্ট্রাজেনেকাও গতকাল দাবি করেছে, নভেল করােনা ভাইরাস দমনের লক্ষ্যে অক্সফোর্ডের গবেষণায় তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকরী হবে

Written by SNS Moscow | November 25, 2020 12:26 pm

রাশিয়ার করােনা টিকা। (Photo: Xinhua/IANS)

কোভিড যুদ্ধে স্পুৎনিক ভি ভাইরাস ৯৫ শতাংশ কার্যকরী হবে বলে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে। ইতিমধ্যে, অ্যাস্ট্রাজেনেকাও গতকাল দাবি করেছে, নভেল করােনা ভাইরাস দমনের লক্ষ্যে অক্সফোর্ডের গবেষণায় তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকরী হবে– কোভিড যুদ্ধে অ্যাস্ট্রোজেকোর প্রাথমিক ট্রায়াল পর্বে বড়সড় রকমের সাফল্য পাওয়ার পর এমনটা দাবি করা হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে, রাশিয়ার আবিষ্কৃত ভ্যাকসিন করােনা ভাইরাস দমনে ৯৫ শতাংশ কার্যকরী হবে। ভ্যাকসিনটির প্রথম ডােজ দেওয়ার ৪২ দিন পর প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করে নিশ্চিত হওয়া গেছে। ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় দফার অন্তর্বর্তীকালীন বিশ্লেষণের ভিত্তিতে স্পুৎনিক ভি ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকরী হবে এমনটা দাবি করা সম্ভব হয়েছে। যদিও কত জনের ওপর প্রয়ােগ করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। 

অ্যাস্ট্রাজেনেকার তরফে জানানাে হয়েছে, এক মাসের ব্যবধানে ব্রিটেন ও ব্রাজিলে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের হাফ ডােজ ও ফুল ডােজ দিয়ে ট্রায়াল করা হয়েছিল। ওই ভ্যাকসিন প্রয়ােগের গড় ফলাফলের ভিত্তিতে বলা সম্ভব হয়েছে ভ্যাকসিনটি ৯০ শতাংশ কার্যকরী হবে। লক্ষণীয়, ট্রায়াল চলাকালীন ও পরবর্তী সময়ে কোনওধরনের জোড়ালাে সুরক্ষা বিধি দেওয়া হয়নি। পাশাপাশি, কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হবে না।

অ্যাস্ট্রাজেনেকার অপারেশনস এক্সিকিউটিভ পাম চেং বলেন, ‘২০২০ সালের শেষে অ্যাস্ট্রাজেনেকার হাতে ২০০ মিলিয়ন ডােজ প্রস্তুত থাকবে।’ গ্লোবাল হেলথ ইউনিভার্সিটির অধ্যাপক পিটার হাই বলেন, ‘গুরুত্বপূর্ণ হল ভ্যাকসিনটি যে শুধু অসুস্থতা সারিয়ে তুলবে তাই নয়, সংক্রমনকেও দমন করবে। ভাইরাসের সংক্রমনের গতিকেও কমিয়ে দেবে’। 

ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘দারুণ খবর। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার গবেষণা সাফল্য পেতে চলেছে। ট্রায়ালের ফলাফল তেমনই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। সঠিক মাত্রায় ভ্যাকসিন প্রয়োগ ৯০ শতাংশ কার্যকর হতে পারে।