বিশ্বে প্রথম করোনা-টিকা তৈরির দাবি রাশিয়ার

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ঘোষণা করলেন তাঁরাই প্রথম করোনা-টিকা তৈরি করতে সক্ষম হয়েছেন। প্রথম টিকাটি দেওয়া হয়েছে পুতিনের মেয়েকে।

Written by SNS Moscow | August 12, 2020 11:34 am

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। (File Photo: IANS)

সারা বিশ্বে ত্রাহি ত্রাহি রব তুলেছে করোনাভাইরাস কোভিড ১৯। এই অতিমারির মোকাবিলায় সারা বিশ্বের বিজ্ঞানীরা দিন-রাত এক করে লেগে পড়েছেন টিকা তৈরির গবেষণায়। আশা জাগিয়েছে বেশ কয়েকটি টিকা।

এরই মধ্যে কিছুদিন আগে থেকেই রাশিয়া দাবি করে আসছিল তারাই প্রথম করোনা টিকা উদ্ভাবন করবে। এর জন্য তারা ডেটলাইনও ঠিক করেছিল আগস্টের মাঝামাঝি সময়কে। আজ সেই ডেটলাইন অনুযায়ী রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ঘোষণা করলেন তাঁরাই প্রথম করোনা-টিকা তৈরি করতে সক্ষম হয়েছেন। প্রথম টিকাটি দেওয়া হয়েছে পুতিনের মেয়েকে।

এদিকে পুতিনের দাবি নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে দুনিয়া জুড়ে। কারণ প্রেসিডেন্টের দাবি সঠিক হলে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত সহ সবাইকে পেছনে ফেলে বাজি জিতল মস্কোই। এর আগে তাদের তৈরি করোনার টিকা মানব শরীরে পরীক্ষার বিভিন্ন ধাপে সফল হয়েছে বলে দাবি করেছিলেন রুশ বিজ্ঞানীরা। তখনই তাঁরা ইঙ্গিত দিয়ে জানিয়েছিলেন চলতি মাসেই সাধারণের জন্য ওই টিকা তৈরি হয়ে যেতে পারে।

সংবাদ সংস্থা জানিয়েছে, ওই টিকা পরীক্ষার শেষ ধাপেও সফল হয়েছে বলে মঙ্গলবার জানান পুতিন। এদিন টেলিভিশনে তিনি বলেন, ‘সারা বিশ্বে রাশিয়াই প্রথম করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা তৈরি করতে সক্ষম হয়েছে। এছাড়া তাঁদের টিকা মানবদেহে করোনার বিরুদ্ধে দীর্ঘস্থায়ী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে বলেও দাবি পুতিনের।

তিনি আরও জানান, তাঁর এক মেয়েকেও ওই টিকা দেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যে মাসে কয়েক লক্ষ ডোজ ওই টিকা তৈরি করা সম্ভব হবে বলে রাশিয়া জানিয়েছে।