রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু, জেতার বিষয়ে অনেক এগিয়ে পুতিন

Written by SNS March 15, 2024 8:06 pm

মস্কো, ১৫ মার্চ –  রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু হল ১৫ মার্চ। ভোটগ্রহণ চলবে ১৭ মার্চ পর্যন্ত।  জেতার বিষয়ে অনেক এগিয়ে আছেন পুতিন। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছাড়া, আরও চারজন প্রার্থী আছেন প্রেসিডেন্টের দৌড়ে। রাশিয়ার পূর্বাঞ্চলে, কামচাটকা এবং চুকোটকা প্রদেশে ইতিমধ্যেই ভোটকেন্দ্র খোলা হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম। কামচাটকার গভর্নর ভ্লাদিমির সোলোডভ প্রথম আঞ্চলিক প্রধান হিসেবে ভোটদান করেছেন।এবারের রুশ নির্বাচনে প্রথমবারের জন্য ডনবাস এবং নভোরোশিয়ার জনগণ রুশ প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবে। ডনবাস এলাকা ইউক্রেনের অংশ ছিল। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলাকালীন এই এলাকাটি দখল করে নিয়েছে রুশ বাহিনী। তবে নির্বাচনের আগেই কার্যত নিশ্চিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জয় হবে । এই নির্বাচনে জিতলে আগামী ২০৩০ সাল পর্যন্ত নিজের পদে থাকবেন পুতিন।

এই প্রথম রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন তিনদিন ধরে হচ্ছে। প্রতিদিন স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত রাশিয়ার ৯৪,০০০ ভোট কেন্দ্র খোলা থাকবে। ১৭ মার্চ রাত ৯টায় শেষ হবে ভোটগ্রহণ। রুশ প্রেসিডেন্ট নির্বাচনে মস্কো-সহ ২৯টি অঞ্চলে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হবে। এর পাশাপাশি ভোট নেওয়া হচ্ছে অনলাইনেও। ২৯ জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত অনলাইনে ব্যালট জমা নেওয়া হয়েছে। ৪৭ লক্ষ মানুষ অনলাইনে ভোট দিয়েছেন। অনলাইন ভোটের ফল ১৭ মার্চ রাত ১০টা থেকে ১১টার মধ্যে জানা যাবে।

প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে প্রথমে ৯ জন দলীয় প্রার্থী এবং ২৪ জন নির্দল প্রার্থী ছিলেন। কিন্তু, শেষ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেন ১৫ জন। মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১১। শেষ পর্যন্ত মাত্র চারজন প্রার্থী এই দৌড়ে রয়েছেন। পুতিনের প্রধান প্রতিপক্ষ জেলবন্দি অ্যালেক্সেই নাভালনিকে আগেই নির্বাচনী লড়াই থেকে সরিয়ে দিয়েছিল রুশ প্রশাসন। পরে জেল হেফাজতেই নাভালনির মৃত্যু হয়। নাভালনির পরে বিরোধী মুখ হিসাবে উঠে আসে দুজনের নাম। তার মধ্যে একাতেরিনা দুনোৎসভা মনোনয়ন দিলেও তাঁর নথিপত্র ত্রুটির অভিযোগ দেখিয়ে তা খারিজ করে দেয় নির্বাচনী কমিশন। অপর জন বরিস নাদেঝিন নির্বাচনে লড়তে চেয়ে ১ লক্ষ সই সংগ্রহ করেন। কিন্তু তার মধ্যে ৯৫ হাজার সইকে বৈধতা দিয়েছে কমিশন। ফলে দুজনের কেউই নির্বাচনে লড়তে পারবেন না।

উল্লেখযোগ্য হল কেরলেও নেওয়া হচ্ছে রাশিয়ার ভোট। তিরুবনন্তপুরমে রুশ ফেডারেশনের অনারারি কনস্যুলেট, রাশিয়ান হাউসে বিশেষভাবে বুথ তৈরি করা হয়েছে। ভারতে বসবাসকারী রুশ নাগরিকরা সেখানে এসে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তাদের ভোট দিতে পারবেন। রাশিয়ার অনারারি কনসাল এবং তিরুবনন্তপুরমে রাশিয়ান হাউসের ডিরেক্টর রথেশ নায়ার জানিয়েছেন, এই নিয়ে তৃতীয়বারের মতো ভারতে রুশ প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। ভোট প্রক্রিয়ায় সহযোগিতার জন্য তিনি কেরলে বসবাসকারী রুশ নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এখনও পর্যন্ত চার মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্ট হয়েছেন পুতিন। ২০০০ সালে প্রথমবার রুশ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এরপর, ২০০৪, ২০১২ এবং ২০১৮ সালে পুনর্নির্বাচিত হন তিনি। এবার জয়ী হলে আরও ৬ বছর । এর আগে, সর্বোচ্চ চারবার কোনও ব্যক্তি রাশিয়ায় প্রেসিডেন্ট পদে থাকতে পারতেন। সংবিধান সংশোধন করে পুতিন নিজেই প্রেসিডেন্টের মেয়াদের সংখ্যা বাড়িয়ে নিয়েছেন। এর ফলে, এবারের নির্বাচনে তো বটেই, ২০৩০ সালে ষষ্ঠ মেয়াদেও পুনরায় নির্বাচিত হতে বাধা নেই পুতিনের ।