সংযুক্ত আরব আমিরশাহীর সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ জায়েদ পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংযুক্ত আরব আমিরশাহী কর্তৃপক্ষের থেকে সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ জায়েদ গ্রহণ করেন।

Written by SNS Abu Dhabi | August 25, 2019 2:53 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ জায়েদ বিন সুলতান আল ন্যহান। (Photo: Twitter | @narendramodi)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংযুক্ত আরব আমিরশাহী কর্তৃপক্ষের থেকে সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ জায়েদ গ্রহণ করেন। তিনি বলেন, জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক ধারা প্রত্যাহার করে নেওয়া হয়েছে বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতির কারণে, তারা স্থানীয় যুবকদের বিপথে পরিচালিত করার পাশাপাশি উগ্রপন্থায় দীক্ষিত করছিল। শুধু তাই নয়, স্থানীয় হিংসা ও সন্ত্রাসে মদত দিত।

কেন্দ্রের পদক্ষেপকে সমর্থন করে তিনি বলেন, ‘৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তটা ভারতের অভ্যন্তরীন পদক্ষেপ। কোনও বেআইনি পথে নয়, সম্পূর্ণ গণতান্ত্রিক উপায়ে স্বচ্ছতা বজায় রেখে সাংবিধানিক পথে ধারাটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অউ জায়েদ দ্বারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে সম্মানিত করল সংযুক্ত আরব আমিরশাহী কর্তৃপক্ষ। দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করে তােলার লক্ষ্যে প্রধানমন্ত্রী মােদির প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে তাঁকে সম্মানিত করা হয়।

দ্বিতীয় রানি এলিজাবেথ, রাশিয়ার প্রেসিডেন্ট ভলাদিমির পুতিন, চিনের প্রেসিডেন্ট জাই জিংপিং’কেও অতীতে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দ্বারা সম্মানিত করেছে আরব আমিরশাহী কর্তৃপক্ষ।

বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানাে হয়েছিল, ‘সংযুক্ত আরব আমিরশাহীর প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল ন্যহানের জন্ম শতবর্ষে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দিয়ে প্রধানমন্ত্রী মােদিকে সম্মানিত করা হবে’।