ডুবোজাহাজ থেকে পরমাণু অস্ত্রবাহী এসএলবি মিসাইল ছুঁড়ল কিমের দেশ উত্তর কোরিয়া

আমেরিকার সঙ্গে বৈঠকের দিন কয়েকের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া।

Written by SNS Pyongyang | October 3, 2019 2:27 pm

কিম জং উন (Photo: IANS)

আমেরিকার সঙ্গে বৈঠকের দিন কয়েকের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী এসএলবিএম (সাবমেরিন থেকে নিক্ষেপযােগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র)-এর চালাল কিমের দেশ। যদিও এক মার্কিন আধিকারিকের দাবি, এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ব্যাপারে নাকি জানত আমেরিকা। আর ডুবােজাহাজ থেকে নয়, বরং সমুদ্রের গভীরের লঞ্চপ্যাড থেকে পরীক্ষামূলক ভাবেই ছোঁড়া হয়েছে ওই ব্যালিস্টিক মিসাইল। বস্তুত, মার্কিন আধিকারিকের এই দাবি নস্যাৎ করে দিয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সেনা সূত্রে খবর, চুপি চুপি সমুদ্রের গভীরে ডুবােজাহাজ থেকে এসবিএলএম-এর পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রের মুখ ছিল পূর্বে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, ‘দক্ষিণ কোরিয়ার নৌবহরের দিকে যে কোনও মুহূর্তে আক্রমণ আসতে পারে। আমরাও প্রস্তুত’।

ডুবােজাহাজ বা সাবমেরিন থেকে ছােড়া যায় এমন ক্ষেপণাস্ত্র এসএলবিএম। হাইপারসনিক অর্থাৎ শব্দের চেয়ে বেশ কয়েক গুণ বেশি বেগে ছুটতে সক্ষম শক্তিশালী এসএলবিএম। ডুবােজাহাজ থেকে পরমাণু হামলা চালানাের জন্য বিভিন্ন দেশের হাতে যে সব ক্ষেপণাস্ত্র রয়েছে, সেগুলির মধ্যে সবচেয়ে বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্র। দক্ষিণ কোরিয়ার সেনা সূত্র জানাচ্ছে পূর্ব উপকূল ধরে প্রায় ৪৫০ কিলােমিটার পাড়ি দিয়ে জাপানের সমুদ্রসীমায় ঢুকেছে ওই মিসাইল।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রেও বলা হয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা নাগাদ উত্তর কোরিয়া সমুদ্রের নীচে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, যেটি উৎক্ষেপণের পরে দুই ভাগে ভেঙে জাপানের সমুদ্রে ডুকেছে। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ফেব্রুয়ারি মাসে ভিয়েতনামের হ্যানয়ে দ্বিতীয়বার মুখােমুখি বসেছিল উত্তর কোরিয়া ও আমেরিকা। কিন্তু কিম ও মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের ওই বৈঠকে কোনও সমাধান সূত্র মেলেনি।

বস্তুত, উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তােলেননি ট্রাম্প। আর নিজেদের মনের মতাে চুক্তি না হলে কোনও কিছুর প্রভাবেই যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ হবে না, সেটাও জানিয়ে দিয়েছিল কিমের দেশ। গত আগস্টেই হ্যামহাং শহরে দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করে উত্তর কোরিয়া। অনুমান মাটি থেকে ৪৮ কিলােমিটার উপর দিয়ে উড়ে প্রায় ৪০০ কিলােমিটার (২৫০ মাইল) পথ পাড়ি দেয় এই মিসাইলগুলি।