লাগাতার বিক্ষোভে মুখে মায়ানমারের সেনাশাসকরা, অবশেষে মুক্ত সাংবাদিক

ইতিহাসের পুনরাবৃত্তি করে বিক্ষোভ দমনে বন্দুকের আশ্রয় নিয়েছে সেনাবাহিনী। তবে সামরিক বুটের চাপেও জনতার জয়গান কিছুতেই থামছে না।

Written by SNS Naypyitaw | March 24, 2021 5:24 pm

বিবিসির সাংবাদিক আউং থুরা (Photo: SNS)

গণতন্ত্রের দাবিতে উত্তাল মায়ানমার । ইতিহাসের পুনরাবৃত্তি করে বিক্ষোভ দমনে বন্দুকের আশ্রয় নিয়েছে সেনাবাহিনী। তবে সামরিক বুটের চাপেও জনতার জয়গান কিছুতেই থামছে না। এহেন পরিস্থিতিতে সংবাদমাধ্যমের ওপরেও নেমে এসেছে প্রশাসনের খাড়া।

গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজন সাংবাদিককে। তবে আন্তর্জাতিক চাপের মুখে সােমবার বিবিসি’র এক সাংবাদিককে মুক্তি দিয়েছে বার্মিজ পুলিস। গত শুক্ৰবার মায়ানমারের রাজধানী নাইপিদাওয়ের এক আদালতের সামনে। দাড়িয়ে রিপাের্টিং করছিলেন বিবিসির সাংবাদিক আউং থুরা।

তখনই সাদা গাড়িতে চেপে আসা সাদা পােশাকের লােক আচমকাই তাকে ধরে নিয়ে যায়। জানা যায় বার্মিজ সেনার নির্দেশেই এই কাজ করা হয়েছে। এরপরেই সামরিক জুন্টার ওপর চাপ বাড়াতে থাকে ব্রিটেনা। এই চাপের ফলেই অবশেষে সােমবার। মুক্তি দেওয়া হয় বিবিসি’র ওই সাংবাদিককে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের তরফে এই কথা জানানাে হয়েছে। তবে কেন থুরাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল, আবার কেনই বা তাকে ফিরিয়ে দেওয়া হল, সে ব্যাপারে বিস্তারিত কিছুই জানায়নি বিবিসি।