করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে অ্যান্টিবডি, ইজরায়েলের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে মোদি সরকার

ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, করোনাভাইরাসকে বধ করতে তাঁদের গবেষকরা ‘মোনোক্লোনাল’ অ্যান্টিবডি তৈরি করে ফেলেছে।

Written by SNS New Delhi | May 8, 2020 12:00 pm

প্রতিকি ছবি (Photo: Getty Images)

গত মঙ্গলবার বড়সড় ঘোষণা করেছে ইজরায়েল। সে দেশের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, করোনাভাইরাসকে বধ করতে তাঁদের গবেষকরা ‘মোনোক্লোনাল’ অ্যান্টিবডি তৈরি করে ফেলেছে। যা ভাইরাল প্রোটিন ভেঙে দিয়ে নিস্ক্রিয় করে দিতে পারে করোনাভাইরাসকে।

সাউথ ব্লক সূত্রে খবর, ইজরায়েলের এই দাবিতে ভরসা রাখছে নয়া দিল্লি। শুধু তা নয়, এ ব্যাপারে তাঁদের সঙ্গে নিবিড় যোগাযোগও রেখে চলেছেন সাউথ ব্লকের কর্তারা। এ প্রসঙ্গে বুধবার নয়া দিল্লিতে স্থিত ইজরায়েলের রাষ্ট্রদূত রন মলকা বলেছেন, কোভিড সংক্রমণের মোকাবিলায় দু’দেশই নিজেদের মধ্যে তথ্য আদান প্রদান করছে। এবং ঐক্যবদ্ধ ভাবে এই সংকটের মোকাবিলা করার অঙ্গীকার নিয়েছে।

তিনি বলেন, গবেষণার সম্পূর্ণ তথ্য সম্পর্কে আমি অবগত নই। এটুকু বলতে পারি আমরা অ্যাডভান্সড স্টেজে রয়েছি। সফল হলে গোটা বিশ্বের সঙ্গে তা শেয়ার করব।

অন্যদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের এক কর্তা বুধবার রাতে জানিয়েছেন, ইজরায়েলের গবেষণা ও তার সাফল্য নিয়ে নয়া দিল্লির তরফে তাঁদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যে প্রক্রিয়ায় ভাইরাল প্রোটিন ভাঙার কথা বলা হচ্ছে তা সঙ্গত বলেই মনে হচ্ছে। এই গবেষণার প্রয়োগ সফল হলে সংকট মোকাবিলার ক্ষেত্রে বড় দরজা খুলে যাবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের মোকাবিলায় বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়ার ব্যাপারে বিশেষজ্ঞরা মত দেওয়ার পর ইজরায়েলকে পর্যাপ্ত পরিমাণে সেই ওষুধ সরবরাহ করেছিল ভারত। সে জন্য অকুণ্ঠ ধন্যবাদ জানিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

কোভিড প্রতিরোধী এই অ্যান্টিবডি বানিয়েছে ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চ (আইআইবিআর)। গবেষকরা জানিয়েছেন, এই অ্যান্টিবডি হল মোনোক্লোনাল অর্থাৎ সংক্রমণ সারিয়ে সুস্থ হয়েছেন এমন কোভিড রোগীর দেহকোষে যে অ্যান্টিবডি তৈরি হয় তার থেকে ক্লোনিং করে কৃত্রিম উপায়ে এই অ্যান্টিবডি তৈরি হয়েছে ল্যাবরেটরিতে।

এক্ষেত্রে একটি কোষ থেকে এমন অ্যান্ডিবডির ক্লোন করা হয়েছে। পলিক্লোনাল অ্যান্টিবডি তৈরির ঝক্কি অনেক। সেক্ষেত্রে অনেক বেশি সংখ্যক দেহকোষ নিয়ে স্ক্রিনিং করতে হয়। তাতে সময় লাগে অনেক।

আইআইবিআর জানিয়েছে, সংক্রামিতের শরীরে যে ভাইরাল প্রোটিনগুলো ছড়িয়ে পড়তে থাকে তাকে নিষ্ক্রিয় করে দেবে এই অ্যান্টিবডি। শরীরে ঢুকলে ভাইরাসকে আক্রমণ করবে সে। সার্সকভ-আরএনএ ভাইরাসের প্রতিলিপি তৈরি করে গোটা শরীরে ছড়িয়ে পড়ার প্রক্রিয়া থামিয়ে দেবে। ভাইরাল প্রোটিন তার কাজ করার ক্ষমতা হারালে আর কোষের মধ্যে ঢুকতে পারবে না। ফলে সংক্রমণও থেমে যাবে।

জেরুসালেম পোস্ট-এও এই গবেষণার কথা জানিয়েছে আইআইবিআর। তবে সেখানে ডিরেক্টর স্যামুয়েল শাপিরা সংযম দেখিয়ে বলেছেন, এই অ্যান্টিবডি এখনও গবেষণার স্তরেই আছে। এর ফর্মুলার পেটেন্ট করা হবে।