এবার সু কির বিরুদ্ধে জমি দুর্নীতির মামলা 

মায়ানমারে সেনা বাহিনী ক্রমশ চাপ বাড়াচ্ছে গণতন্ত্রকামীদের উপর। তারই ফসল হিসেবে এবার নেত্রী অং সান সু কির বিরুদ্ধে দুর্নীতির মামলা রুজু করা হল।

Written by SNS Yangon | June 11, 2021 5:22 pm

আং সাং সু চি (File Photo: IANS)

মায়ানমারে সেনা বাহিনী ক্রমশ চাপ বাড়াচ্ছে গণতন্ত্রকামীদের উপর। তারই ফসল হিসেবে এবার নেত্রী অং সান সু কির বিরুদ্ধে দুর্নীতির মামলা রুজু করা হল। এই মামলা রুজু করল দেশটির সামরিক প্রশাসন। 

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, সু কি’ ও তাঁর দলের বেশ কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধে দুর্নীতির নতুন করে মামলা শুরু হয়েছে। মায়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউলাইট’কে উদ্ধৃত করে এই খবর জানাচ্ছে রয়টার্স। 

বুধবার রাজধানী নাইপিদাওয়ের একটি থানায় সু কি’র মধ্যে জমি সংক্রান্ত দুর্নীতির মামলা দায়ের করা হয়। এই মামলায় অভিযুক্ত করা হয়েছে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমােক্রেসি’র আরও কয়েকজন শীর্ষ নেতাকে। এই মামলায় দোষী সাব্যস্ত হলে ১৫ বছরের জেলের সংস্থান রয়েছে। 

উল্লেখ্য, ২০১২ সালে ‘ড কিন কি’ ফাউন্ডেশন নিজের মায়ের নামে তৈরি করে সু কি। ফেব্রুয়ারি ১ তারিখে আচমকাই মায়ানমারের ক্ষমতা দখল করে সেনা। ফেলে দেওয়া হয় নির্বাচিত সরকারকে। তারপর থেকেই সেনার নির্দেশে গৃহবন্দি থাকতে হয় সু কি’কে। আর্থিক দুর্নীতি, ভােটে কারচুপি এবং ভােট প্রচারে করােনা বিধি ভাঙর অভিযােগ রয়েছে এই নােবেলজয়ী নেত্রীর বিরুদ্ধে।