উহান প্রদেশে ২০১৯ ডিসেম্বরের পূর্বে কোভিড ভাইরাসের কোনও অস্তিত্ব ছিল না: হু

২০১৯ সালের ডিসেম্বরের আগে উহান প্রদেশে কোভিড ভাইরাসের কোনও অস্তিত্ব বা কোভিড সংক্রমণের কোনও নমুনা ছিল না–এমনটাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Written by SNS Wuhan | February 10, 2021 4:24 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

উহান প্রদেশই কোভিড ভাইরাসের আঁতুড়ঘর, ওই প্রদেশে থেকেই সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে মারণ ভাইরাস- এটা যেমন ঠিক, তেমনই এটাও কিন্তু ঠিক যে ২০১৯ সালের ডিসেম্বরের আগে উহান প্রদেশে কোভিড ভাইরাসের কোনও অস্তিত্ব বা কোভিড সংক্রমণের কোনও নমুনা ছিল না–এমনটাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চিনের সরকারি টিম ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিম যৌথভাবে কোভিড -১৯ ভাইরাসের উৎপত্তি সম্পর্কে তদন্ত আজ শেষ করেছে ঠিকই, তবে কোভিড় ভাইরাসের উৎপত্তি সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ কেন এমবারাক বলেছেন, ‘২০১৯ সালের আগে উহানে কোভিড ভাইরাস সংক্রমণের কোনও নমুনা ছিল না। ২০০৯ সাল থেকে টানা দু’বছর তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেজিং অফিসে ছিলেন।

মধ্যপ্রাচ্যের সবথেকে বেশি কেভিড আক্রান্ত দেশে টিকাকরন প্রচার শুরু হয়েছে। লিংকে সমর্থন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফরেন এক্সপার্ট বেন এমবারেক বলেন, ‘২০১৯ সালের ডিসেম্বরে আগে যুহানের কোনও ধরনের ভাইরাস দ্বারা সংক্রমনের কোনও লক্ষণ দেখা যায় নি।

২০১৯ সালের ডিসেম্বরই উহানে কোভিড সংক্রমণ ধরা পড়ে। ল্যাব থেকে ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে বিতর্কিত তথ্য ছড়িয়েছে, তা কার্যত খারিজ করে দিয়ে তিনি বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা’।