কাবুল বিস্ফোরণ জোড়া নয়, একজন আত্মঘাতী বােমারুই হামলা চালিয়েছে : পেন্টাগন

কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণের তথ্য সঠিক নয় জানাল পেন্টাগন।মার্কিন বিদেশ দফতর সূত্রে জানানাে হয়,কাবুল বিমানবন্দরে জোড়া নয়, একটাই বিস্ফোরণ ঘটেছে।

Written by SNS Kabul | August 29, 2021 4:51 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণের তথ্য সঠিক নয় বলে জানানাে পেন্টাগন। মার্কিন বিদেশ দফতর সূত্রে জানানাে হয়েছে, কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণ ঘটেনি, একটাই বিস্ফোরণ ঘটেছে। ওই হামলায় ১৩ জন মার্কিন সেনা সহ ১০০ জনের মৃত্যু হয়েছে।

মেজর জেনারেল হ্যাঙ্ক টের বলেন, আমরা এটা বিশ্বাস করি না যে কাবুল বিমাবন্দরে দ্বিতীয় কোনও বিস্ফোরণ হয়েছে। শােনা যাচ্ছে ব্যরন হােটেলে বা ওই চত্বরে দ্বিতীয় বিস্ফোরণ। হয়েছিল। তবে আমাদের বিশ্বাস একটাইবিস্ফোরণ হয়েছিল। আমরা নিশ্চিত করে বলতে পারব না কিভাবে ভুল খবরটা ছড়াল। আমরা মনে করি ভুল রিপাের্টকে সংশােধন করা গুরুত্বপূর্ণ।

কাবুল বিমানবন্দর চত্বরে দুই আত্মঘাতী বােমারু হামলায় বৃহস্পতিবারের জোড়া বিস্ফোরণে শতাধিক আফগানের মৃত্যুর খবর ইতিমধ্যে তামাম বিশ্বে ঝড় তুলেছে। খবরে প্রকাশিত হয়েছে, একজন আত্মঘাতী বােমারু হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবে গেটের কাছে ও দ্বিতীয় জন পাশের ব্যারণ হােটেলের সামনে প্লট তৈরি করেছিল।

তিনি বলেন, ‘কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বােমারু হামলা সম্পর্কিত যাবতীয় সঠিক তথ্য সংগ্রহ করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত যা খবর পাওয়া গেছে তার ভিত্তিতে এটুকু নিশ্চিত একজন আত্মঘাতীবােমারু ছিল।

হােয়াইট হাউস সুত্রে জানানাে হয়েছে মার্কিন বাহিনীর ইতিমধ্যে কাবুল থেকে ১২,৫০০ জনকে রে করে এনেছে। মার্কিন বায়ুসেনার ২৫ টি বিমানে করে ৮৫০০ জনকে ও ৫৪ টি কোয়ালিশন বিমানে বাকিদের কাবুল থেকে উদ্ধার করা হয়েছে।