পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, উঠছে অর্থমন্ত্রী আসোর নাম

পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার এমনটাই জানিয়েছে সেদেশের এক জাতীয় সংবাদমাধ্যম এনএইচকে।

Written by SNS Tokyo | August 29, 2020 4:49 pm

শিনজো আবে (File Photo: IANS)

পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার এমনটাই জানিয়েছে সেদেশের এক জাতীয় সংবাদমাধ্যম এনএইচকে। রিপোর্টে দাবি করা হয়েছে, শারীরিকভাবে অসুস্থ হওয়ার কারণে সর্বোচ্চ পদ থেকে সরে যেতে চাইছেন শিনজো আব। সম্প্রতি দু’দুবার হাসপাতালে যেতে দেখা গিয়েছিল আবেকে। এরপরেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে জল্পনা শুরু হয়।

প্রসঙ্গত এর আগে দীর্ঘ সময় ধরে আলসারেটিভ কোলাইটিসের কারণে অসুস্থ ছিলেন প্রধানমন্ত্রী শিনজো। ২০২১ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর পদে থাকার কথা রয়েছে শিনজো আবের। তবে অসুস্থতার কারণে আগেই সরে যেতে চাইছেন তিনি। এমনই দাবি করা হয়েছে ওই মিডিয়া রিপোর্টে।

শুক্রবার সন্ধ্যার দিকে এক সাংবাদিক বৈঠকে পদত্যাগের কথা জানান শিনজো। প্রধানমন্ত্রী থাকাকালীন ২০০৭ সালে পদত্যাগ করেছিলেন শিনজো। ২০১২ সালে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হন। চলতি সপ্তাহেই সবচেয়ে বেশিদিন জাপানের প্রধানমন্ত্রীর পদে থাকা হিসাবে রেকর্ড করেন ৬৫ বছরের শিনজো।

শিনজো পদত্যাগ করার পর চাঞ্চল্য তৈরি হয়েছে টোকিও সহ গোটা জাপানে। পাশাপাশি জল্পনা শুরু হয়েছে পরবর্তী প্রধানমন্ত্রী কে হতে পারেন তা নিয়েও। আলোচনায় উঠে আসছে দেশের অর্থমন্ত্রী আসোর নাম। ৭৯ বছরের আসো অর্থমন্ত্রকের পাশাপাশি উপ প্রধানমন্ত্রীর দায়িত্বও সামলাচ্ছেন।