ডিপ ফেকের শিকার ইটালির প্রধানমন্ত্রী,  ক্ষতিপূরণ হিসেবে  ৯১ লক্ষ টাকা দাবি মেলোনির  

Written by SNS March 21, 2024 8:32 pm

রোম, ২১ মার্চ –  ডিপ ফেক প্রযুক্তি ব্যবহার করে তৈরী ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির অশ্লীল ভিডিও আপলোড করা হয়েছিল মার্কিন পর্নোগ্রাফিক ওয়েবসাইটে। আপলোড করেছিলেন ইটালির বাবা-ছেলে জুটি। বিবিসি সূত্রে খবর, এই ঘটনায় অপরাধীদের শাস্তির পাশাপাশি মোটা অঙ্কের ক্ষতিপূরণ দাবি করেছেন মেলোনি। ক্ষতিপূরণ হিসেবে ১ লক্ষ ইউরো, অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ৯১ লক্ষ টাকা চেয়েছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইটালির এক ৪০ বছর বয়সের ব্যক্তি এবং তাঁর ৭৩ বছর বয়সের বাবা মিলে এই ডিপ ফেক ভিডিও তৈরি করে । এক পর্নস্টারের মুখে জর্জিয়া মেলোনির মুখ চাপিয়ে, বেশ কয়েকটি অশ্লীল ভিডিও তৈরি করেছিল তারা। এরপর ভিডিয়োগুলি আপলোড করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এক পর্নোগ্রাফিক ওয়েবসাইটে। কয়েক মাস ধরে লক্ষ লক্ষ বার ভিডিওগুলি দেখা হয়েছিল।
 
স্মার্টফোন ব্যবহার করে ডিপ ফেক ভিডিওগুলি তৈরি করা হয় এবং আপলোড করা হয়। সেই ফোন ট্র্যাক করে সন্দেহভাজনদের শনাক্ত করে ইটালির পুলিশ। তদন্তে দেখা যায়, ২০২২ সালে ভিডিওগুলি আপলোড করা হয়েছিল। এর অর্থ, সেই সময় জর্জিয়া মেলোনি ইটালির প্রধানমন্ত্রীর পদে ছিলেন না। অপরাধী ওই দুই ব্যক্তির বিরুদ্ধে মানহানির মামলা করেছেন জর্জিয়া মেলোনি।
 
তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে। দুজনের বিরুদ্ধেই মানহানির মামলা দায়ের করা হয়েছে। যে মোবাইল থেকে ভিডিওগুলো আপলোড করা হয়েছিল তাঁর সূত্র ধরেই ওই দুজনের হদিশ মিলেছে।
 
ইটালির এক আদালতে জুলাই মাসে এই মামলার সাক্ষ্য দেবেন ইতালির প্রধানমন্ত্রী। তার আগেই এই বিপুল পরিমাণ ক্ষতিপূরণের দাবির বিষয়টি সামনে এসেছে। এই বিষয়ে মেলোনির আইনজীবী মারিয়া গিউলিয়া মারোঙ্গিউ জানিয়েছেন, জর্জিয়া মেলোনি যে ক্ষতিপূরণ দাবি করেছেন সেটি যদি মঞ্জুর করা হয় তাহলে তা অন্য কাজে লাগানো হবে।  ক্ষতিপূরণের অর্থ জর্জিয়া মেলোনি নিজে ব্যবহার করবেন না। পুরুষদের হিংসার শিকার হন যে সব মহিলারা, তাঁদের সাহায্যার্থে পুরো টাকাটাই দান করবেন তিনি।