হাসিনার সঙ্গে বৈঠক চান ইমরান, ঢাকা নিশ্চুপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Written by Basudeb Dhar Dhaka | September 17, 2019 2:48 pm

শেখ হাসিনা ও ইমরান খান (File Photo: IANS)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদ এ বিষয়ে জোর তৎপরতা চালালেও ঢাকার পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও সাড়া মেলেনি। এ খবর বিভিন্ন কূটনৈতিক সূত্রের। ঢাকা ও ইসলামবাদের কূটনৈতিক সূত্রগুলাে জানাচ্ছে, আসন্ন জাতিসংঘ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করার ইচ্ছা প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এখনও পর্যন্ত এ ব্যাপারে ঢাকার পক্ষ থেকে কোনও সাড়া পায়নি ইসলামাবাদ।

কূটনৈতিক সূত্রগুলাে জানাচ্ছে, পাকিস্তানের কারণেই ঢাকা-ইসলামাবাদ সম্পর্ক তলানিতে ঠেকেছে। পাকিস্তান ইচ্ছা করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়ে সম্পর্কের অবনতি ঘটিয়েছে। ইসলামাবাদ ঢাকার বিরুদ্ধে একের পর এক শিষ্টাচার বহির্ভূত ঘটনা ঘটাচ্ছে। এমন অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হসিনার দেখা পাওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য সহজ হবে না। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে অবদুল মােমেন জানান, এসব বিষয়ে সিদ্ধান্ত হয় শেষ মুহূর্তে। এখনও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় অসেনি।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় একাত্তরের মানবতাবিরােধী অপরাধের বিচার নিয়ে গত ২০১৩ সালে পাকিস্তান নাক গলালে দুই দেশের সম্পর্কে টানাপােড়েন শুরু হয়। এর জের ধরে উভয় পক্ষই একাধিকবার দুই দেশের কূটনীতিকদের ফিরিয়ে নিতে বাধ্য করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে মানহানিকর বিভিন্ন লেখা প্রকাশ করা হয়। যে কারণে ঢাকায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকরকে গত ১২ ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। এ সময় কড়া ভাষায় প্রতিবাদ জানায় ঢাকা। পাশাপাশি লিখিত প্রতিবাদপত্রও দেওয়া হয়, তবে ইসলামাবাদ ঢাকাকে সন্তোষজনক কোনও জবাব দিতে পারেনি।

ঢাকার একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, পাকিস্তানের নিয়ােগ দেওয়া নতুন হাইকমিশনার ঢাকায় বসে সরকার এবং মুক্তিযুদ্ধবিরােধী কর্মকাণ্ডে লিপ্ত থাকায় তার এগ্রিমাের (নতুন হাইকমিশনারকে গ্রহণ বিষয়ে সম্মতি) বিষযে কিছুই জানান হয়নি। ঢাকা ইসলামাবাদ সম্পর্ক গত কয়েক বছর ধরে যখন এমন টানাপােড়েনের মধ্য দিয়ে যাচ্ছে, তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ পাবেন কিনা, তা অনিশ্চিত।